৭ জুন, ২০২২ ০৮:৩৭

রাজনীতিবিদের মানহানি, ক্ষতিপূরণ দিতে গুগলকে নির্দেশ অস্ট্রেলীয় আদালতের

অনলাইন ডেস্ক

রাজনীতিবিদের মানহানি, ক্ষতিপূরণ দিতে গুগলকে নির্দেশ অস্ট্রেলীয় আদালতের

অস্ট্রেলিয়ার একটি আদালত সাবেক এক আইনপ্রণেতাকে ৫ লাখ ১৫ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে প্রযুক্তি জায়ান্ট গুগলকে আদেশ দিয়েছেন। ওই আইনপ্রণেতাকে নিয়ে একজন ইউটিউবারের মানহানিকর, বর্ণবাদী ও নিন্দনীয় ভিডিওগুলো সরাতে অস্বীকৃতি জানানোয় প্রতিষ্ঠানটিকে সোমবার এই আদেশ দেওয়া হয়।

অস্ট্রেলিয়ার সাবেক আইনপ্রণেতা  বারিলারো জনবহুল নিউ সাউথ ওয়েলসের উপপ্রধানমন্ত্রী ছিলেন। তাকে নিয়ে ইউটিউবে একাধিক ভিডিও আপলোড করে ভিডিও প্রচারের কারণে তিনি রাজনীতি ছাড়তে বাধ্য হন। বারিলারোকে আক্রমণ করে ইউটিউবে প্রচারিত দুটি ভিডিও থেকে ইউটিউবের মালিকানা প্রতিষ্ঠান গুগলের হাজারো ডলার আয়ের প্রমাণ পেয়েছেন আদালত। ২০২০ সালে পোস্ট করা দুটি ভিডিও প্রায় আট লাখবার দেখা হয়েছে।

বিচারক স্টিভ রেয়ারস বলেন, ভিডিও দুটি করেন রাজনৈতিক ভাষ্যকার জর্ডান শানকস। কোনো প্রমাণ ছাড়াই তিনি বারিলারোকে দুর্নীতিবাজ হিসেবে অভিহিত করেন। তাকে বর্ণবাদী নামে ডাকেন, যা বিদ্বেষমূলক বক্তব্যের চেয়ে কম নয়। তিনি আরও বলেন, ‘গুগল ও জর্ডান শানকসের এ প্রচারণার কারণে বারিলারো মানসিকভাবে ভেঙে পড়েন। এর জেরে মেয়াদ শেষের আগেই সরকারি দায়িত্ব ছাড়তে বাধ্য হন তিনি। পুরো ঘটনায় গুগল যে আচরণ করেছে, আমি সেটাকে অন্যায্য ও অযৌক্তিক বলেই মনে করছি।’

সূত্র: রয়টার্স

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর