১১ আগস্ট, ২০২২ ১৫:০৩

বৈরিতার বিপরীতে পাল উড়িয়ে প্রশংসায় ভাসছেন তারা

অনলাইন ডেস্ক

বৈরিতার বিপরীতে পাল উড়িয়ে প্রশংসায় ভাসছেন তারা

পাকিস্তানী সহপাঠীর সাথে ছবি দিয়ে প্রশংসায় ভাসছেন ভারতীয় তরুণী। ওই ছবিতে দেখা যায় দুই বান্ধবীর হাতেই নিজ দেশের পতাকা।

বৈরিতার দেয়াল ডিঙিয়ে এমন ভালোবাসার হাত বাড়িয়ে দেওয়ায় নেটিজেনরা ওই দুই তরুণীরই প্রশংসা করছে। তারা দুইজনই পড়ছেন হার্ভার্ড বিজনেস স্কুলে। 

স্নেহা বিশ্বাস নামের ভারতীয় তরুণী লিখেছেন, পাকিস্তানি বান্ধবীর সাথে বন্ধুত্বের পর দেশটি সম্পর্কে গতানুগতিক ধারণা পাল্টে গেছে।

ভারত পাকিস্তানের দ্বন্দ্ব চিরন্তন। পাকিস্তানের শিল্পী ও ক্রিকেটারদের ওপর আছে ভারতের নিষেধাজ্ঞা। যে কারণে আইপিএলে পাকিস্তানি ক্রিকেটারদের দেখা যায় না। আর পাকিস্তান নিষিদ্ধ করেছে বলিউডের চলচ্চিত্র।

স্নেহার পোস্ট করা ছবিতে একজন মন্তব্য করেছে ‘আমরাই আমাদের মাঝে দেয়াল তুলেছি, এই দেয়াল আমাদেরই ভাঙতে হবে।’

স্নেহা একজন উদ্যোক্তা। তিনি পোস্টে তার পাকিস্তানি বান্ধবীর নাম উল্লেখ করেননি। ওই ইনস্টাগ্রাম পোস্টে তিনি লেখেন, ছোট শহরে বেড়ে ওঠায় পাকিস্তান ও সে দেশের মানুষ সম্পর্কে তার ধারণা ছিল সীমিত। যা জেনেছেন তা বই পড়ে ও গণমাধ্যমের বদৌলতে। এসব ছিল ঘৃণায় পরিপূর্ণ। এর পর হার্ভার্ডে প্রথম দিন পাকিস্তানের ওই তরুণীর সঙ্গে তার দেখা। সে এসেছে ইসলামাবাদ থেকে। তখন থেকেই তারা এখনো ভালো বন্ধু। এর পর তারা একসঙ্গে চা, বিরিয়ানি খাওয়া, আর্থিক মডেল ও কেস স্টাডি প্রস্তুতির মধ্যে নিজেদের সম্পর্কে জেনেছে ভালোভাবে।

স্নেহা বলেন, ‘আমি বুঝতে পেরেছিলাম যে যখন আপনার স্বতন্ত্র জাতির জন্য গর্ব দৃঢ় থাকে, তখন মানুষের প্রতি আপনার ভালোবাসা ভৌগলিক ও সীমানা অতিক্রম করে। দেয়ালা, সীমানা ও স্থান এসব মানুষের তৈরি করা। ’


সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর