১১ আগস্ট, ২০২২ ২২:০১

প্রখ্যাত মাওলানা রাহিমুল্লাহ হাক্কানিকে হত্যা করল কারা?

অনলাইন ডেস্ক

প্রখ্যাত মাওলানা রাহিমুল্লাহ হাক্কানিকে হত্যা করল কারা?

শেখ রাহিমুল্লাহ হাক্কানি

আফগানিস্তানের একজন প্রখ্যাত মাওলানা হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। বিবিসির খবরে বলা হয়েছে, শেখ রাহিমুল্লাহ হাক্কানি নামে এই ধর্মীয় নেতা সরকারের সমর্থক একইসঙ্গে নারী শিক্ষার পক্ষে ছিলেন। কাবুলে আত্মঘাতী হামলায় তিনি নিহত হয়েছেন।

তালেবান সূত্র জানিয়েছে, প্লাস্টিকের কৃত্রিম পায়ের মধ্যে রাখা বোমার বিস্ফোরণ ঘটিয়ে রাহিমুল্লাহ হাক্কানিকে হত্যা করা হয়েছে। হত্যাকারী সম্ভবত পা হারিয়েছিলেন বলে আল জাজিরার খবরে বলা হয়েছে।

খবর অনুসারে, হত্যায় কারা দায়ী এখনই তা স্পষ্ট নয়। তবে অতীতে ইসলামিক স্টেট গ্রুপ তাকে টার্গেট করেছিল।

আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যমের রিপোর্ট বলছে, রাজধানী কাবুলের একটি ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ হাক্কানির ওপর হামলা চালানো হয়।

শেখ হাক্কানি আফগানিস্তানের সরকারের সমর্থক এবং ইসলামিক স্টেটের (খোরাসান শাখা) কট্টর সমালোচক ছিলেন।  বিগত এক বছরে শেখ হাক্কানি সর্বোচ্চ প্রোফাইলধারী নেতা যিনি হত্যাকাণ্ডের শিকার হলেন।

এ প্রসঙ্গে রয়টার্স নিউজ এজেন্সিকে তালেবানের একজন জ্যেষ্ঠ নেতা  বলেছেন, রাহিমুল্লাহর হত্যাকাণ্ড তাদের জন্য বিরাট ক্ষতি। তারা ঘটনা তদন্ত করছেন বলেও জানিয়েছেন।

নামের শেষে হাক্কানি থাকলেও ‘শেখ রাহিমুল্লাহ হাক্কানি’ সশস্ত্র গোষ্ঠী হাক্কানি গোষ্ঠীভুক্ত ছিলেন না। আফগানিস্তানের প্রখ্যাত ধর্মীয় এই নেতা অতীতে নারী শিক্ষার পক্ষে ফতোয়া দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ইসলামে নারী শিক্ষার অনুমতি নেই এটা যৌক্তিক প্রমাণের সুযোগ নেই।

২০২০ সালে শেখ হাক্কানির ওপর পাকিস্তানের পেশোয়ারে একটি আক্রমণ হয়। ওই হামলায় অন্তত ৭ জন নিহত হয়েছিলেন ।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর