২০ আগস্ট, ২০২২ ১৬:৪২
রয়টার্সের প্রতিবেদন

রিজার্ভ কমে যাওয়ায় বিপাকে ভুটান

অনলাইন ডেস্ক

রিজার্ভ কমে যাওয়ায় বিপাকে ভুটান

ফাইল ছবি

বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমতে থাকায় ভুটান যাত্রীবাহী যানবাহন, ভারি আর্থমুভিং মেশিন এবং কৃষি যন্ত্রপাতি ব্যতীত সমস্ত যানবাহন আমদানি নিষিদ্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারি বিজ্ঞপ্তির বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে রয়টার্স। দেশে অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। 

ভুটানের জনসংখ্যা ৮ লাখেরও কম। রাশিয়া-ইউক্রেন সংঘাতের কারণে বিশ্বের বাকি দেশগুলোর মতো বিপাকে পড়েছে ভুটানও। তেল ও শস্যের দাম বেড়ে গেছে। এছাড়া মহামারী করোনাভাইরাসের নেতিবাচক প্রভাবও পড়েছে দেশটির অর্থনীতিতে। করোনার কারণে ভুটানে দুই বছর ধরে বিদেশি পর্যটকদের ভ্রমণ নিষিদ্ধ ছিল। 

ভুটানের রাজকীয় অর্থ বিষয়ক সংস্থা গত মাসে জানায়, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০২১ সালের ডিসেম্বরের শেষে ছিল ৯৭০ মিলিয়ন ডলার। একই বছরের এপ্রিলে তার ছিল ১.৪৬ বিলিয়ন ডলার।

মূলত যানবাহন আমদানির কারণেই রিজার্ভ কমেছে বলে ধারণা করা হচ্ছে। দেশটির অর্থ মন্ত্রণালয় একটি বিজ্ঞপ্তিতে বলেছে, ১.৫ মিলিয়ন গুলট্রাম (২০ হাজার ডলার) এর কম দামের ইউটিলিটি যানবাহন আমদানির অনুমতি দেওয়া হবে। পর্যটনের ব্যবহার এবং প্রচারের জন্য মূলত এ আমদানিতে ছাড় দেওয়া হবে।

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর