শিরোনাম
২৯ সেপ্টেম্বর, ২০২২ ২০:৫৮
সিএনএনের প্রতিবেদন

২০২৩ সালে ৯৮ শতাংশ বৈশ্বিক মন্দার আশঙ্কা

অনলাইন ডেস্ক

২০২৩ সালে ৯৮ শতাংশ বৈশ্বিক মন্দার আশঙ্কা

১০ জন অর্থনীতিবিদের মধ্যে সাতজন বৈশ্বিক মন্দার কিছুটা সম্ভাবনা আছে বলে মনে করেন

উচ্চ মূল্যস্ফীতি, সুদের হারের বৃদ্ধি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কেন্দ্র করে বৈশ্বিক মন্দার ঝুঁকি ক্রমেই তীব্র হচ্ছে। যুক্তরাষ্ট্রভিত্তিক নেড ডেভিস রিসার্চ ফার্মের গবেষণায় এই তথ্য উঠে এসেছে। খবর সিএনএনের

গবেষণার একটি সম্ভাব্য মডেল অনুযায়ী, বিশ্বব্যাপী মন্দার আশঙ্কা ৯৮ দশমিক ১ শতাংশ। ২০২০ সালের অর্থনৈতিক অবস্থা এবং ২০০৮-২০০৯ সালের বৈশ্বিক অর্থনৈতিক মন্দার সময়ও একই ধরনের পূর্বাভাস ছিল। ২০২৩ সালের কিছু সময়ের জন্য বৈশ্বিক মন্দার ঝুঁকি বাড়ছে বলেও নেড ডেভিস রিসার্চের অর্থনীতিবিদদের গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, মূল্যস্ফীতির লাগাম টানতে বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো উল্লেখযোগ্য হারে সুদের হার বাড়িয়েছে। এতে অর্থনীতিবিদ ও বিনিয়োগকারীরা হতাশাগ্রস্ত হচ্ছে।

নেড ডেভিসের প্রতিবেদন অনুসারে, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের জরিপকৃত ১০ জন অর্থনীতিবিদের মধ্যে সাতজন বৈশ্বিক মন্দার কিছুটা সম্ভাবনা আছে বলে মনে করেন। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের অর্থনীতিবিদদের ৭৯ শতাংশ মনে করেন, এমন পরিস্থিতিতে ধনী দেশগুলোর তুলনায় নিম্ন-আয়ের দেশগুলোতে সামাজিক অস্থিরতা বেশি দেখা যাবে। খাদ্য ও জ্বালানির মূল্য বাড়ার কারণে মানুষের জীবনযাত্রার ব্যয় বাড়বে, অস্থিরতাও বাড়বে।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর