২ অক্টোবর, ২০২২ ০৬:৫২

বুরকিনা ফাসোতে ফের সেনা অভ্যুত্থান নিয়ে যা জানা গেল

অনলাইন ডেস্ক

বুরকিনা ফাসোতে ফের সেনা অভ্যুত্থান নিয়ে যা জানা গেল

ক্ষমতাচ্যুত দামিবার বিরুদ্ধে স্লোগান দেয় বুরকিনা ফাসোর তরুণরা

আট মাসের ব্যবধানে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়েছেন বুরকিনা ফাসোর বর্তমান সামরিক সরকারের প্রধান পল-হেনরি দামিবা। সেনাবাহিনীর ক্যাপ্টেন ইব্রাহিম ত্রাওরে শনিবার এ অভ্যুত্থানে নেতৃত্ব দেন। দেশটিতে প্রতিদিন রাত নয়টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।

নতুন অভ্যুত্থানে ক্ষমতাগ্রহণকারী নেতা ইব্রাহিম ত্রাওরে বলছেন, ক্ষমতাচ্যুত পল হেনরি দামিবা ফ্রান্সের একটি ঘাঁটি থেকে পাল্টা আক্রমণের পরিকল্পনা করছেন।

ইব্রাহিম ত্রাওরে স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, ক্ষমতাচ্যুত দামিবা ফরাসি ঘাঁটিতে আশ্রয় নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তবে বুরকিনা ফাসোর সাবেক সাম্রাজ্যবাদী শক্তি ফ্রান্স এই অভিযোগ অস্বীকার করেছে।

প্রেসিডেন্ট দপ্তরের ফেসবুক পেজে প্রকাশিত এক বিবৃতিতে ক্ষমতাচ্যুত দামিবা প্রতিদ্বন্দ্বীদের ‘ভ্রাতৃঘাতী যুদ্ধ’ এড়াতে বিবেক জাগ্রত করার আহ্বান জানিয়ে বলেছেন, বুরকিনা ফাসোর এই ধরনের সংঘাত প্রয়োজন নেই।

এদিকে পূর্ব আফ্রিকার দেশটির সেনাপ্রধান বিরোধী অংশকে শত্রুতা বন্ধ করে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। বর্তমান ঘটনাকে তিনি ‘জাতীয় সশস্ত্র বাহিনীতে অভ্যন্তরীণ সংকট’ বলে অভিহিত করেছেন। 

শনিবার অভ্যুত্থানের পর সরকারি টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে ক্যাপ্টেন ইব্রাহিম বলেন, সরকার ভেঙে দেওয়া হয়েছে। সংবিধান ও অন্তর্বর্তী সনদ স্থগিত করা হয়েছে। সূত্র: আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর