৩ অক্টোবর, ২০২২ ১৫:০৬

ইরানে পুলিশের সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংঘর্ষ

অনলাইন ডেস্ক

ইরানে পুলিশের সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংঘর্ষ

সোমবার পর্যন্ত ইরানে নিহতের সংখ্যা বেড়ে ৯২ তে দাঁড়িয়েছে

ইরানের প্রধান একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়েছে। আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, এই ঘটনা কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়টিতে সশরীরে ক্লাস স্থগিত করে অনলাইনে নেওয়া হয়েছে।

ইরানের মেহের নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, শরিফ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষের জেরে শিক্ষার্থীদের সুরক্ষায় ক্লাস কার্যক্রম অনলাইনে নেওয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভে সংহতি জানিয়ে রবিবার বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ শিক্ষার্থী জড়ো হন। তারা ইরানের ধর্মীয় কর্তৃপক্ষের বিরুদ্ধে স্লোগান দেন। স্লোগানে তারা বলেন – ‘নারী, জীবন, স্বাধীনতা’, ‘শিক্ষার্থীরা অপমানের চেয়ে মৃত্যুকে অগ্রাধিকার দেয়’।

নিরাপত্তা বাহিনী তাদের লক্ষ্য করে টিয়ারগ্যাস নিক্ষেপ করে। ঘটনার পরবর্তীতে সেখানে বিজ্ঞানবিষয়ক মন্ত্রী উপস্থিত হয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

ইরানে ২০১৯ সালে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিশাল বিক্ষোভ হয়েছিল। এরপর দেশটিতে আর এত বড় বিক্ষোভ হয়নি। ইরান ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে মাসার মৃত্যুর বিচার চেয়ে বিক্ষোভ হচ্ছে।

চলমান বিক্ষোভে দেশটিতে সোমবার পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৯২ তে দাঁড়িয়েছে। নরওয়ের অসলোভিত্তিক মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) এ তথ্য জানিয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর