৬ অক্টোবর, ২০২২ ২২:৪৩

শীতে ৩ ঘণ্টার লোডশেডিংয়ের মুখে পড়তে পারে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

শীতে ৩ ঘণ্টার লোডশেডিংয়ের মুখে পড়তে পারে যুক্তরাজ্য

যুক্তরাজ্য যদি এবার ইউরোপ থেকে বিদ্যুৎ এবং পর্যাপ্ত গ্যাস ও জ্বালানি আমদানি করতে না পারে তাহলে তিন ঘণ্টার লোডশেডিং পরিকল্পনায় যেতে পারে। এমনটাই জানিয়েছে দেশটির জাতীয় গ্রিড। বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস শীতকালে জ্বালানি রপ্তানি প্রবাহকে ঠিক রাখার জন্য ইউরোপের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর রয়টার্সের

এদিকে, এবার আগাম শীতের কথা মাথায় রেখে আগেই বেশ কিছু পরিকল্পনা নিয়েছে যুক্তরাজ্য সরকার। এর মধ্যে দেশটি বিদ্যুতের চাহিদা সমন্বয়ের জন্য শিল্পকারখানাসহ আবাসিকেও লোডশেডিংয়ের পরিকল্পনা চিস্তা রয়েছে।

এর আগে যুক্তরাজ্য সরকার প্রাথমিক অনুমান অনুসারে জানিয়েছিল, মোট চাহিদার প্রায় ৬ শতাংশ পর্যন্ত ঘাটতি হতে পারে শীত মৌসুমে। কিছুদিন আগে দেশটির জরুরি কয়লা কেন্দ্রগুলো পুনরায় চালু করা হয়েছে, এই ঘাটতি মোকাবিলায়। কিন্তু বিদ্যুৎ আমদানি হ্রাস পাওয়ার সম্ভাবনা তৈরি হওয়া এবং আসন্ন জানুয়ারিতে তীব্র শীত হলে গ্যাস সংকট মোকাবিলায় বিদ্যুৎকেন্দ্রে গ্যাস সরবরাহ বন্ধ করে অন্যান্য স্থানে গ্যাস সরবরাহ সচল রাখা হবে। এ ক্ষেত্রে লোডশেডিংয়ের মুখে পড়বে দেশটি।

গেল আগস্টে সরকারি ডিপার্টমেন্ট ফর বিজনেস, এনার্জি অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল স্ট্র্যাটেজি (বিইআইএস) এক বিবৃতিতে জানিয়েছিল, আসলে পরিস্থিতি এমন হবে বিষয়টি তাদের জানা ছিল না। তখন তারা গৃহস্থালি, ব্যবসা এবং শিল্পপ্রতিষ্ঠানগুলো এই আস্থা রাখতে পারে যে, তাদের জন্য (আবশ্যিক) প্রয়োজনীয় বিদ্যুৎ এবং গ্যাস সরবরাহের আশ্বাস দিয়েছিল।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর