২৪ নভেম্বর, ২০২২ ১৬:০৬

কে এই পাকিস্তানের নতুন সেনাপ্রধান আসিম মুনির

অনলাইন ডেস্ক

কে এই পাকিস্তানের নতুন সেনাপ্রধান আসিম মুনির

লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনির

কয়েক সপ্তাহের জল্পনা-কল্পনা শেষে পরমাণু শক্তিধর দেশ পাকিস্তানের নতুন সেনাপ্রধান নিযুক্ত হয়েছেন আসিম মুনির। বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তার নাম ঘোষণা করেন। ডনের খবরে  বলা হয়েছে, নতুন সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনিরকে প্রধানমন্ত্রী শাহবাজ বেছে নিলেও এখন প্রেসিডেন্টের অনুমোদনের অপেক্ষায় রয়েছে তার নিয়োগ।

২০১৮ সালের সেপ্টেম্বরে আসিম মুনির দুই তারকা জেনারেলের পদে উন্নীত হন। দুই মাস পরে সেই দায়িত্ব গ্রহণ করেন। একইভাবে সামরিক বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল হিসাবে তার চার বছরের মেয়াদ আগামী ২৭ নভেম্বর শেষ হবে। লেফটেন্যান্ট জেনারেল মুনির পাকিস্তানের মংলায় অফিসার্স ট্রেনিং স্কুল প্রোগ্রামের মাধ্যমে চাকরিতে প্রবেশ করেন এবং ফ্রন্টিয়ার ফোর্স রেজিমেন্টে কমিশন লাভ করেন। তিনি বিদায়ী সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। তিনি বিদায়ী সেনাপ্রধানের অধীনে একজন ব্রিগেডিয়ার হিসেবে ফোর্স কমান্ড নর্দার্ন এরিয়াতে সৈন্যদের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

জেনারেল মুনির ২০১৭ সালের শুরুতে পাকিস্তানের সামরিক গোয়েন্দা মহাপরিচালক নিযুক্ত হন। পরের বছরের অক্টোবরে তাকে আন্তঃবাহিনী গোয়েন্দা প্রধান হিসেবে নিযুক্ত করা হয়। এই পদে আসার আট মাসের মাথায় তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খানের চাপে তাকে শীর্ষ গোয়েন্দা কর্মকর্তার পদ থেকে সরিয়ে দেওয়া হয় এবং লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদকে সেই দায়িত্ব দেওয়া হয়। পরে তাকে গুজরানওয়ালা কর্পস কমান্ডার হিসাবে নিয়োগ করা হয়। এই পদে তিনি দুই বছর ধরে অধিষ্ঠিত ছিলেন। এরপর তিনি পাকিস্তানের সেনা সদর দপ্তরে কোয়ার্টার মাস্টার জেনারেল হিসাবে স্থানান্তরিত হন। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর