২৯ নভেম্বর, ২০২২ ১১:৩৪

শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া, অভিযোগ ন্যাটোর

অনলাইন ডেস্ক

শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া, অভিযোগ ন্যাটোর

ন্যাটোপ্রধান জেনস স্টোলটেনবার্গ

ইউক্রেন যুদ্ধে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া। সোমবার ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গ এমন অভিযোগ করে বলেন, রাশিয়া সম্ভবত ইউক্রেনের পাওয়ার গ্রিড, গ্যাস অবকাঠামো এবং জনগণের মৌলিক পরিষেবাগুলোতে আক্রমণ চালিয়ে যাবে।

সম্প্রতি ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে হামলা জোরদার করেছে রাশিয়া। কিয়েভ অভিযোগ করছে, এর মাধ্যমে রাশিয়া আসন্ন শীত মৌসুমে সাধারণ ইউক্রেনীয়দের জীবনকে অনিশ্চয়তার মধ্যে ফেলে দিতে চাইছে। রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা সামরিক জোট ন্যাটো একই ধরনের অভিযোগ করল।

ন্যাটো সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের দুই দিনের সম্মেলনের আগে বুখারেস্টে এক সংবাদ সম্মেলনে স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেন, আমরা যখন শীত মৌসুমে প্রবেশ করছি, তখন ইউক্রেনের বিদ্যুৎ, গ্যাসসহ অন্যান্য অবকাঠামোতে রাশিয়ার এই হামলা এটাই প্রমাণ করে যে, প্রেসিডেন্ট পুতিন এখন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে অস্ত্র হিসেবে শীতকে ব্যবহার করার চেষ্টা করছেন।

ন্যাটোর সেক্রেটারি জেনারেল জোর দিয়ে বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন তার সুবিধার জন্য শীত মৌসুম, তুষার এবং বরফকে ব্যবহার করার চেষ্টা করছেন এবং এটা শুধু যুদ্ধক্ষেত্রেই নয় বরং ইউক্রেনের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধেও। তিনি আরও বলেন, আমাদের আরও হামলার জন্য প্রস্তুত থাকতে হবে। এ কারণেই ন্যাটোর মিত্ররা ইউক্রেনের প্রতি তাদের সহায়তা বাড়িয়েছে। সূত্র: আল আজিরা, রয়টার্স

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর