৬ জানুয়ারি, ২০২৩ ২০:৩১

তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজ, প্রতিক্রিয়া চীনের

অনলাইন ডেস্ক

তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজ, প্রতিক্রিয়া চীনের

ক্ষেপণাস্ত্রবিধ্বংসী যুদ্ধজাহাজ চুং-হুন তাইওয়ান প্রণালি অতিক্রম করে

চীন ও তাইওয়ানকে পৃথককারী তাইওয়ান প্রণালি অতিক্রম করেছে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং।

 এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বলেছে, আর্লেগ বার্গ শ্রেণির ক্ষেপণাস্ত্রবিধ্বংসী যুদ্ধজাহাজ চুং-হুন রুটিন ট্রানজিটের অংশ হিসেবে তাইওয়ান প্রণালি অতিক্রম করে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে স্বাধীন এবং মুক্ত রাখতে যুক্তরাষ্ট্র যে বদ্ধপরিকর। এটা প্রদর্শনের জন্য তাইওয়ান প্রণালিতে চুং-হুনের এই সমুদ্রযাত্রা।

এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ওয়াশিংটনে চীনের রাষ্ট্রদূত লিউ পেনজিউ।  এক বিবৃতিতে তিনি সমস্যা তৈরির চেষ্টা, উত্তেজনা বাড়ানো এবং শান্তি ও স্থিতিশীলতা নষ্টের জন্য এমন উসকানিমূলক পদক্ষেপ থেকে যুক্তরাষ্ট্রকে সরে আসার আহ্বান জানান।

রাষ্ট্রদূত লিউ পেনজিউ বলেন, যুক্তরাষ্ট্র প্রায়ই নিজেদের ক্ষমতা প্রদর্শন করতে স্বাধীন চলাচলের নামে যুদ্ধজাহাজের এমন মহড়া চালায়। এটাকে ‘স্বাধীন ও মুক্ত রাখা’র চেষ্টা বলে না। চীন সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষায় সদা সতর্ক এবং যেকোনো উসকানি ও হুমকি মোকাবিলায় প্রস্তুত রয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে দফায় দফায় যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজের তাইওয়ান প্রণালি পাড়ি দেওয়ার ঘটনা ঘটেছে। একই সঙ্গে যুক্তরাজ্য ও কানাডার মতো দেশেরও যুদ্ধজাহাজ বিতর্কিত এ জলসীমা পাড়ি দিয়েছে। চীন এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে আসছে। কারণ, স্বশাসিত তাইওয়ানকে নিজেদের অংশ মনে করে বেইজিং। সূত্র: বিবিসি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর