৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৪৭

কলম্বিয়ার আকাশে চীনের বেলুন সম্পর্কে যা জানা গেল

অনলাইন ডেস্ক

কলম্বিয়ার আকাশে চীনের বেলুন সম্পর্কে যা জানা গেল

যুক্তরাষ্ট্র যুদ্ধবিমান দিয়ে চীনের এই বেলুনটি ধ্বংস করে

যুক্তরাষ্ট্র যুদ্ধবিমান দিয়ে বেলুন ধ্বংস করার এক দিন আগে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার আকাশসীমায় একটি বেলুন শনাক্ত করার দাবি করে দেশটির কর্তৃপক্ষ। গত শনিবার এক বিবৃতিতে কলম্বিয়ার বিমানবাহিনী জানায়, তাদের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা শুক্রবার  আকাশে একটি বেলুন শনাক্ত করে। ভেসে বেড়ানো বস্তুটি যুক্তরাষ্ট্রে গুলি করে নামানো হওয়া চীনা নজরদারি বেলুনটির মতোই।

কলম্বিয়ার বিমানবাহিনীর বিবৃতিতে বলা হয়, ১৭ হাজার মিটার উচ্চতায় আকাশসীমায় ভেসে বেড়ানো বস্তুটি দেখা গেছে। এর গড় গতিবেগ ছিল ঘণ্টায় ৪৬ কিলোমিটার। তবে এটি জাতীয় নিরাপত্তার জন্য কোনো হুমকি তৈরি করেনি এবং প্রতিরক্ষা বা বিমান নিরাপত্তায় কোনো ঝামেলা হয়নি। এই ঘটনা নিয়ে অন্যান্য দেশ ও সংস্থার সঙ্গে সমন্বয় করে তদন্ত করা হচ্ছে।

রয়টার্সের খবর অনুসারে, সোমবার চীনের পক্ষ থেকে বলা হয়, লাতিন আমেরিকার আকাশে শনাক্ত হওয়া বেলুনটি তাদের। বেসামরিক উদ্দেশ্যে এটি ব্যবহার করা হয়েছিল।

 চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, বেলুনটির নিজথেকে চলাচলনিয়ন্ত্রণের ক্ষমতা সীমিত।

এর আগে শনিবার যুক্তরাষ্ট্রের আকাশসীমায় শনাক্ত হওয়া সন্দেহজনক চীনা নজরদারি বেলুন যুদ্ধবিমান দিয়ে ধ্বংস করা হয়। মার্কিন সামরিক বাহিনী এখন বেলুনটির ধ্বংসাবশেষ খুঁজছে। যুক্তরাষ্ট্রের দাবি, বেলুনটি তাদের সামরিক স্থাপনায় নজরদারি করছিল।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর