২৮ মার্চ, ২০২৩ ০৯:৫২

ভয়াবহ আক্রমণ সত্ত্বেও সিরিয়া মিশন থেকে পিছু হটবে না যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ভয়াবহ আক্রমণ সত্ত্বেও সিরিয়া মিশন থেকে পিছু হটবে না যুক্তরাষ্ট্র

সিরিয়ায় মোতায়েন করা মার্কিন সেনাদের টহলের একটি দৃশ্য

সিরিয়ায় যুক্তরাষ্ট্র সেনা মোতায়েন করেছে আট বছর হলো। ২০২১ সাল থেকে চলতি মাসের ২৪ তারিখ পর্যন্ত সিরিয়ায় মোতায়েন করা মার্কিন সেনাদের ওপর ৭৮টির বেশি হামলা হয়েছে। সর্বশেষ গত ২৪ মার্চ ইরান ঘনিষ্ঠ গোষ্ঠীর হামলায় এক মার্কিন ঠিকাদার নিহত হন, পাঁচজন সেনা আহত হন। যুক্তরাষ্ট্র বলেছে, এসব হামলা সত্ত্বেও তারা সিরিয়া মিশন থেকে পিছু হটবে না।

গত বৃহস্পতিবার একটি ওয়ান-ওয়ে ড্রোন সিরিয়ার মার্কিন ঘাঁটিতে হামলা করে। এই ঘটনায় প্রতিশোধমূলক বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র যাতে ২০ জনের বেশি  সিরীয় ও  ইরান ঘনিষ্ঠ যোদ্ধা নিহত হয়। সিরিয়া ও ইরান এই ঘটনায় নিন্দা জানায়। ইরান ঘনিষ্ঠ গোষ্ঠী হুঁশিয়ারি দেয়, তারা আরও শক্তিশালী হামলা করবে। 

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, ‘গত ৩৬ ঘণ্টায় নতুন করে কোনো হামলার তথ্য তার কাছে নেই। তবে হামলা নিয়ে তারা সতর্ক আছেন।’

জন কিরবি বলেন, আমরা সতর্ক থাকছি। প্রেসিডেন্ট জো বাইডেনকে উদ্ধৃত করে তিনি বলেন, মার্কিন সেনাদের রক্ষায় যুক্তরাষ্ট্র সর্বোচ্চ শক্তি দিয়ে কাজ করবে।

মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র আরও বলেন, গত কয়েকদিন যা ঘটেছে তাতে সিরিয়ায় মার্কিন রূপরেখায় কোনো পরিবর্তন আসেনি। সিরিয়ায় আইএসআইসের বিরুদ্ধে মিশন চলবে, ঘোষণা দেন তিনি। সূত্র: আল আরাবিয়া

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর