২৯ মার্চ, ২০২৩ ১০:২৫

পাকিস্তানে খাদ্য সংকটে দিশেহারা জনতা, মাঝরাস্তায় ট্রাক থামিয়ে আটা লুট

অনলাইন ডেস্ক

পাকিস্তানে খাদ্য সংকটে দিশেহারা জনতা, মাঝরাস্তায় ট্রাক থামিয়ে আটা লুট

সংগৃহীত ছবি

চরম অর্থনৈতিক সংকটে ভুগছে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান। দেশটিতে মূদ্রাস্ফীতি এমন একটা জায়গায় পৌঁছেছে যে আমজনতার নাগালের বাইরে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র। বাইরের দেশ থেকেও আসছে না মালপত্র। জ্বালানি তেলের দাম আকাশ ছোঁয়া। কোথাও কোথাও অর্থ দিয়েও মিলছে ডাল, আটা, তেলের মতো নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র। এমতাবস্থায় দিশেহারা হয়ে পড়েছেন দেশটির জনগণ। খাদ্য সংকটে দিশেহারা হয়ে বিনামূল্যে বিতরণের আটার ট্রাক লুট করার মতো ঘটনাও ঘটেছে দেশটিতে।

জানা গেছে, সোমবার প্রাদেশিক রাজধানী পেশোয়ার এবং ডেরা ইসমাইল খানে বিনামূল্যে বিতরণের আটার জন্য অপেক্ষা করছেন স্থানীয় জনতা। আটার ট্রাক পৌঁছতেই হুড়োহুড়ি করে তাতে উঠে যায় জনতা। লুট করে নিয়ে যায় সব আটার বস্তা। এ ঘটনার পর খাদ্যপণ্যের দাবিতে স্থানীয় বান্নু, লাকি মারওয়াত, খাইবার এবং অ্যাবোটাবাদের বাসিন্দারা রাস্তায় নেমে বিক্ষোভ করে।

পেশোয়ারের রিং রোডের একটি পার্কের কাছে আটা লুট করার ঘটনা ঘটে। সেখানে বিপুল সংখ্যক নারীসহ শত শত মানুষ বিনামূল্যে আটা পাওয়ার জন্য অপেক্ষা করছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই ঘটনার ভিডিও ফুটেজ ভাইরাল হয়েছে। তাতে দেখা যায়, ট্রাকটি পৌঁছানোর সাথে সাথেই বিপুল সংখ্যক মানুষ তাতে ঝাঁপিয়ে পড়ে। তাদের অনেকেই ট্রাকে উঠে আটার ছিনিয়ে নেয়। এ সময় চালকরা জনতার হাত থেকে বাঁচতে দ্রুত পালিয়ে যান। ভিডিও ফুটেজে লুট করা আটা নিয়ে ঝগড়া করতে এবং একে অপরের কাছ থেকে বস্তা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করতেও দেখা যায়।

স্থানীয় পুলিশ জানিয়েছে, রিং রোডের ওই ঘটনায় ৪০ জনকে আটক করেছে তারা।

পুলিশের একজন কর্মকর্তা জানিয়েছেন, আটক ব্যক্তিদের লকআপে রাখা হয়েছে কারণ তাদের বিরুদ্ধে এখনও পর্যন্ত কোনও এফআইআর নথিভুক্ত করা হয়নি। তিনি বলেন, “বর্তমানে যাদের লকআপে রাখা হয়েছে তাদের কী করা যায় সে বিষয়ে আমরা জেলা প্রশাসনের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছি।”

তবে বিষয়টি নিয়ে জেলা প্রশাসন মুখ খুলছে না বলে দাবি করেছে স্থানীয় গণমাধ্যম ‘ডন নিউজ’। এ বিষয়ে মন্তব্যের জন্য  চেষ্টা করেও জেলা প্রশাসককে পাওয়া যায়নি বলে জানিয়েছে সংবাদ মাধ্যমটি।

অন্যদিকে, ডেরা ইসমাইল খানে দুটি বিতরণ পয়েন্টে আটার ট্রাক লুটের ঘটনা ঘটে।

বিনামূল্যে বিতরণের জন্য ডেরা ইসমাইল খান জেলার দারাজিন্দা তহসিলের একটি কলেজে চার ট্রাকে আটা নেওয়া হয়। বিনামূল্যে আটা বিতরণের সময় বিক্ষুব্ধ জনতা ট্রাকে উঠে তা লুট করে নিয়ে যায়।

জানা গেছে, ডেরা ইসমাইল খানে বিক্ষুব্ধ জনতা চারটির মধ্যে একটি ট্রাক লুট করে। এ সময় পুলিশ জনতাকে ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করে। স্থানীয় প্রশাসন জানিয়েছে, ওই ঘটনার জেরে সাময়িকভাবে আটা বিতরণ প্রক্রিয়া বন্ধ থাকলেও পরে আবার শুরু হয়।

এছাড়াও কুলাচি তহসিলেও আটার ট্রাক লুটের ঘটনা ঘটেছে। সূত্র: ডন নিউজ

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর