শিরোনাম
১৮ এপ্রিল, ২০২৩ ১৩:০৮

ইউক্রেন থেকে দখল করা খেরসন সফরে প্রেসিডেন্ট পুতিন

অনলাইন ডেস্ক

ইউক্রেন থেকে দখল করা খেরসন সফরে প্রেসিডেন্ট পুতিন

একজন সেনা কমান্ডার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে স্যালুট দিচ্ছেন

ইউক্রেনের কাছ থেকে দখল করে নেওয়া খেরসন অঞ্চল পরিদর্শন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্টের অফিস এই তথ্য জানিয়েছে।

ক্রেমলিনকে উধ্দৃত করে বিবিসির খবরে বলা হয়েছে, একটি সামরিক কমান্ডের বৈঠকে কমান্ডারদের মতামত শুনতে পুতিন খেরসনে সফর করেন। একই সময় রুশ প্রেসিডেন্ট ইউক্রেনের পূর্বাঞ্চল লুহানস্কও সফর করেন।  

বিবিসির খবরে বলা হয়েছে, রুশ নেতার এ ধরনের সফর সাধারণত বিরল। যদিও গত মাসে তিনি ইউক্রেনের কাছ থেকে দখল করে নেওয়া মারিউপোল অঞ্চলে গিয়েছিলেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কখন খেরসনে সফর করেছেন তা জানা যায়নি। তবে রাশিয়ার গণমাধ্যমের খবরে বলা হয়েছে, খেরসনে সফরে গিয়ে পুতিন জাপোরিঝঝিয়া অঞ্চলের তথ্যও জানতে চান। রাশিয়া এই অঞ্চলটিও তাদের নিজেদের অঞ্চল বলে দাবি করেছে।

খেরসনে সেনা কমান্ডারদের সঙ্গে বৈঠকে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘কমান্ডারদেরকে তিনি তাদের ডিউটি থেকে মনোযোগ অন্যদিকে ফেরাতে  চান না। তবে পরিস্থিতি কোন দিকে মোড় নিচ্ছে সে বিষয়ে তাদের মুখ (কমান্ডারদের) মুখ থেকে মতামত শোনা তার জন্য গুরুত্বপূর্ণ।

রুশ সেনারা খেরসন শহর থেকে গত বছর পিছু হটে। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হানা দিয়ে কেবল খেরসন অঞ্চলের রাজধানীর নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়। কিন্তু পরবর্তীতে তাদের সেনারা ইউক্রেনীয়দের তীব্র প্রতিরোধের মুখে পিছু হটে। তবে এখনো খেরসনের কিছু অঞ্চল রুশ সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর