২৮ মে, ২০২৩ ০৪:৪৬

সীমান্তে সংঘর্ষ: ইরানের নিহত ২, আফগানিস্তানের ১

অনলাইন ডেস্ক

সীমান্তে সংঘর্ষ: ইরানের নিহত ২, আফগানিস্তানের ১

নদীর পানি নিয়ে ইরান-আফগানিস্তানের মধ্যে বিরোধ রয়েছে

ইরান-আফগানিস্তানের সীমান্তে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ভারী অস্ত্রের গোলাগুলিতে অন্তত তিনজন নিহত হয়েছেন। 

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইরান-আফগানিস্তান সীমান্তে ইরানের সীমান্তরক্ষী বাহিনী ও তালেবান যোদ্ধাদের মধ্যে সংঘর্ষে ইরানের ‍দুইজন নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন। আর আফগানিস্তানের একজন তালেবান নিহত হয়েছেন। 

তবে ঠিক কী কারণে সংঘর্ষের ঘটনা ঘটেছে তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি। নদীর পানি নিয়ে ইরান-আফগানিস্তানের মধ্যে বিরোধ রয়েছে।

 ইরান অভিযোগ করছে, আফগানিস্তানের তালেবান শাসকরা হেলমান্দ নদীর পানির প্রবাহ সীমিত করে ১৯৭৩ সালের পানি চুক্তি লঙ্ঘন করছে। শুষ্ক মৌসুমে হেলমান্দ নদীর পানি ব্যবহার করে ইরানের উত্তরাঞ্চলে চাষাবাদ করা হয়। কিন্তু তালেবানের পদক্ষেপের কারণে তা কঠিন হয়ে পড়েছে। 

তালেবান পরিচালিত আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর এক বিবৃতিতে বলেছেন, শনিবার নিমরোজ প্রদেশে ইরানের সীমান্তরক্ষী বাহিনী আফগানিস্তানের নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে গুলি চালিয়েছে। পরে আফগান বাহিনী পাল্টা জবাব দেয়। গোলাগুলিতে উভয়পক্ষের নিহত ও অনেকে আহত হয়েছেন। মুখপাত্র বলেছেন, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। ইসলামিক আমিরাত তার প্রতিবেশীদের সাথে যুদ্ধ করতে চায় না।

সংঘর্ষে ইরানের দুইজন সীমান্তরক্ষীর মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা নুর নিউজ। ইরানের উপপুলিশ প্রধান কাসেম রেজাই বলেছেন, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে তালেবান বাহিনী সাসোলি তল্লাশি চৌকিতে গুলি চালাতে শুরু করে। এই ঘটনায় ইরানের সীমান্তরক্ষীরা পাল্টা জবাব দেয়।

ইরানের সীমান্তরক্ষী বাহিনী এক বিবৃতিতে বলেছে, তালেবানের যোদ্ধাদের ব্যাপক ভারী অস্ত্র থেকে গুলি ছোড়ার কারণে হতাহতের ঘটনা ঘটেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর