৩১ আগস্ট, ২০২৩ ০৯:১২

জোড়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, দক্ষিণ কোরিয়ায় পারমাণবিক হামলার মহড়া উত্তর কোরিয়ার

অনলাইন ডেস্ক

জোড়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, দক্ষিণ কোরিয়ায় পারমাণবিক হামলার মহড়া উত্তর কোরিয়ার

দক্ষিণ কোরিয়ায় পারমাণবিক হামলার মহড়া চালিয়েছে উত্তর কোরিয়া। এর অংশ হিসেবে দুটি স্বল্প-পাল্লার কৌশলগত ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে পূর্ব এশিয়ার পরমাণু শক্তিধর দেশটি। উত্তর কোরিয়ার দাবি, তারা দক্ষিণ কোরিয়ার সামরিক লক্ষ্যবস্তুতে পারমাণবিক হামলার অনুকরণে এই ব্যালিস্টিক মিসাইল দুটি নিক্ষেপ করেছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, এই অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশলগত বোমারু বিমান মোতায়েনের বিরুদ্ধে হুঁশিয়ারি হিসেবে এই জোড়া কৌশলগত ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালানো হয়েছে।  দেশটির সেনাবাহিনীর দাবি, “শত্রুদের কাছে স্পষ্ট বার্তা পাঠানোও ছিল এই মহড়ার উদ্দেশ্য।”

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীও সাগরে উত্তর কোরিয়ার দুটি ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপের বিষয়টি জানিয়েছে। দেশটি আরও জানিয়েছে, তারা এখন পিয়ংইয়ংয়ের নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রের ধরন মূল্যায়ন করছে।

মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথ নৌ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা মহড়া করেছে। বিষয়টি উত্তর কোরিয়াকে ক্ষুব্ধ করেছে। উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান ক্ষেপণাস্ত্র উস্কানির প্রতিক্রিয়ায় সাম্প্রতিক মাসগুলোতে ওয়াশিংটন, সিউল ও টোকিও তাদের প্রতিরক্ষা সহযোগিতা বাড়িয়েছে।

গত সপ্তাহে পিয়ংইয়ং একটি গুপ্তচর উপগ্রহ কক্ষপথে স্থাপন করতে দ্বিতীয়বারের মতো চেষ্টা চালায়। তবে আবারও তা ব্যর্থ হয়।

এর আগে উত্তর কোরিয়ার শীর্ষনেতা কিম জং উন তার দেশকে ‘অপরিবর্তনীয়’ পারমাণবিক শক্তি হিসেবে ঘোষণা করেছেন এবং কৌশলগত পারমাণবিক অস্ত্র উৎপাদন বৃদ্ধির আহ্বান জানিয়েছেন। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর