৪ ডিসেম্বর, ২০২৩ ১৩:৫১

আরও ছয় থাই জিম্মিকে মুক্তি দিল হামাস

অনলাইন ডেস্ক

আরও ছয় থাই জিম্মিকে মুক্তি দিল হামাস

টাইমস অব ইসরায়েলের নিউজের স্ক্রিনশট

নিজেদের জিম্মায় থাকা থাই নাগরিকদের মধ্যে আরও ছয়জনকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস। 

সোমবার স্থানীয় সময় সকাল ৭টার (বাংলাদেশ সময় বেলা ১১টা) দিকে তাদের মুক্তি দেওয়া হয়।

কাতারের অবস্থানরত হামাসের হাইকমান্ডের একটি সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

সূত্রটি বলেছে, আন্তর্জাতিক রেডক্রস ও রেডক্রিসেন্ট কমিটির (আইআরআরসি) প্রতিনিধিদের কাছে এই জিম্মিদের হস্তান্তর করা হয়েছে। ইতোমধ্যে একটি যাত্রীবাহী বিমান তাদের নিয়ে থাইল্যান্ডের উদ্দেশ্যে রওনাও হয়ে গেছে।

ইসরায়েলে কয়েক হাজার থাই নাগরিক বসবাস করেন এবং তাদের অধিকাংশই কৃষি শ্রমিক। ইসরায়েলের গ্রাম ও শহরতলী এলাকাগুলোর বিভিন্ন খামারে কাজ করেন তারা।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালায়। ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ২৮ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনী।

ইসরায়েলি বাহিনীর টানা দেড় মাসের অভিযানে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা, নিহত হয়েছেন ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহত এই ফিলিস্তিনিদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা ১০ হাজারেরও বেশি।

অন্যদিকে, হামাস যোদ্ধাদের হামলায় ইসরায়েলে নিহত হয় এক হাজার ২০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক।

ওই দিন ইসরায়েলকে ২৪২ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় হামাসের যোদ্ধারা। 

থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হামাসের হাতে থাকা জিম্মিদের মধ্যে মোট ৩২ জন থাই নাগরিক রয়েছেন। ২৫ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত অস্থায়ী যুদ্ধবিরতি চলাকালে এই ৩২ জনের মধ্যে ১৭ জন ফিরে এসেছেন। সদ্যমুক্তিপ্রাপ্ত ৬ জন দেশে ফিরলে এই সংখ্যা পৌঁছাবে ২৩ জনে। সূত্র: টাইমস অব ইসরায়েল, এএফপি

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর