২৫ ডিসেম্বর, ২০২৩ ১৩:০৭

শতবছরের রুশ ঐতিহ্য ভেঙে বড়দিনের তারিখ পরিবর্তন করল ইউক্রেন

অনলাইন ডেস্ক

শতবছরের রুশ ঐতিহ্য ভেঙে বড়দিনের তারিখ পরিবর্তন করল ইউক্রেন

ফাইল ছবি

শতবছরের রুশ ঐতিহ্য ভেঙে বড়দিনের তারিখ পরিবর্তন করল ইউক্রেন। এখন থেকে দেশটি আর ৭ জানুয়ারি এই দিনটি উদযাপন করবে না।

বিশ্বের বেশিরভাগ দেশেই ২৫ ডিসম্বের ক্রিসমাস বা বড়দিন উদযাপিত হলেও রাশিয়া, জর্জিয়া, আর্মেনিয়া, ইউক্রেন ও সার্বিয়ার মতো কয়েকটি দেশে বড়দিন উদযাপন করা হয় ৭ জানুয়ারি।

তবে শতবছরের এই ঐতিহ্য ভেঙে এ বছর ২৫ ডিসেম্বর ক্রিসমাস উদযাপন করছে ইউক্রেন।

এক শতাব্দীরও বেশি সময় ধরে ঐতিহ্যগতভাবে জুলিয়ান ক্যালেন্ডার ব্যবহার করে আসছিল ইউক্রেন। রাশিয়াও এই ক্যালেন্ডার অনুসরণ করে যেখানে বড়দিন ৭ জানুয়ারি উদযাপন করা হয়।

কিন্তু এক শতাব্দীর মধ্যে প্রথমবারের মতো ইউক্রেন এবার ২৫ ডিসেম্বর জর্জিয় ক্যালেন্ডার অনুযায়ী বিশ্বের অন্যান্য খ্রিস্টান দেশগুলোর সাথে দিনটি উদযাপন করছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে বড়দিনের নতুন তারিখ বেছে নেওয়াকে রাশিয়ার ঐতিহ্য থেকে ইউক্রেনের প্রতীকীভাবে সরে আসা হিসেবেই মনে করা হচ্ছে।

চলতি বছরের জুলাই মাসে তারিখ পরিবর্তন করে আইন পরিবর্তন করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সে সময় তিনি বলেছিলেন- এই আইন ইউক্রেনীয়দের জানুয়ারিতে ক্রিসমাস উদযাপনের ‘রাশিয়ান ঐতিহ্য পরিত্যাগ’ করার অনুমতি দিয়েছে।

সে সময় এই তারিখ পরিবর্তন করে আইন পাস রাশিয়া এবং রোমান যুগের জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণকরা রাশিয়ান অর্থোডক্স চার্চের প্রতি একটি অপমান হিসেবে দেখা হয়েছিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি স্বাক্ষরিত সেই আইনে বলা হয়, ইউক্রেনীয়রা ‘তাদের নিজস্ব ঐতিহ্য ও ছুটির সাথে জীবনযাপন করতে চায়’।

ইউক্রেনের বেশিরভাগ মানুষ খ্রিস্টান ধর্মের অনুসারী। ঐতিহাসিকভাবে ইউক্রেনীয়দের ধর্মীয় জীবনে রাশিয়ান অর্থোডক্স চার্চের এক ধরনের আধিপত্য রয়েছে। সূত্র: আল জাজিরা, ফ্রান্স২৪, বিবিসি

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর