২ মার্চ, ২০২৪ ১৪:২৩

গাজা আগ্রাসনকে ‘নারীদের বিরুদ্ধে যুদ্ধ’ বলল জাতিসংঘ

অনলাইন ডেস্ক

গাজা আগ্রাসনকে ‘নারীদের বিরুদ্ধে যুদ্ধ’ বলল জাতিসংঘ

ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসনকে নারীদের বিরুদ্ধে যুদ্ধ হিসেবে আখ্যা দিয়েছেন জাতিসংঘের নারীর ক্ষমতাবিষয়ক সংস্থা ইউএন ওমেন।

সংস্থাটি বলেছে, “ইসরায়েল গাজায় যে হামলা চালিয়েছে সেটা নারীদের বিরুদ্ধেও একটি যুদ্ধ।”

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের এই সংস্থাটি বলেছে- ইসরায়েলি বাহিনী অক্টোবর থেকে শুরু হওয়া এ হামলায় আনুমানিক ৯ হাজার ফিলিস্তিনি নারীকে হত্যা করেছে। এভাবে যুদ্ধ চলতে থাকলে প্রতিদিন গড়ে ৬৩ নারী নিহত হবে বলে সংস্থাটি দাবি করেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ইউএন উইমেন বলেছে- প্রতি ১০ জনের মধ্যে প্রায় নয়জন নারী পুরুষদের তুলনায় খাবার পাওয়া কঠিন বলে মনে করছেন এবং পাঁচজনের মধ্যে চারজন রিপোর্ট করেছেন- তাদের পরিবার যুদ্ধের আগে যে খাবার খেতেন এখন তার অর্ধেক বা তার কম খান।

সংস্থাটি শুক্রবার এক বিবৃতিতে বলেছে, গাজার যুদ্ধ যখন পাঁচ মাসের সীমার কাছাকাছি চলে আসছে তখন গাজার নারীরা এর বিধ্বংসী প্রভাবের সবচেয়ে বেশি শিকার হচ্ছে।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় হামলা আগাসন ইসরায়েলি বাহিনী। প্রায় পাঁচ মাস ধরে চলা এই হামলায় ফিলিস্তিনিদের নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। আর তাদের মধ্যে সাড়ে ১২ হাজারই শিশু। আহত হয়েছে ৭০ হাজারের বেশি ফিলিস্তিনি। সূত্র: ইউএন উইমেন, আল-জাজিরা

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর