৪ মার্চ, ২০২৪ ১৩:০৮

বেনি গান্টজের যুক্তরাষ্ট্র সফরে নেতানিয়াহু ক্ষুব্ধ কেন?

অনলাইন ডেস্ক

বেনি গান্টজের যুক্তরাষ্ট্র সফরে নেতানিয়াহু ক্ষুব্ধ কেন?

বেনি গান্টজ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার দেশের প্রতিদ্বন্দ্বী রাজনীতিবিদ বেনি গান্টজের ওয়াশিংটন ডিসি সফর নিয়ে তার সঙ্গে বাদানুবাদে জড়িয়েছেন।

খবর অনুসারে, গান্টজ সোমবার ওয়াশিংটন ডিসি সফর করবেন। একটি অনানুষ্ঠানিক সফরের অংশ হিসাবে তার এই সফর। এছাড়া ইসরায়েলের বিরোধী রাজনীতিবিদ এবং যুদ্ধকালীন মন্ত্রিপরিষদের এই মন্ত্রী লন্ডনেও সফর করবেন।

 ন্যাশনাল ইউনিটি পার্টির প্রধান গান্টজ নেতানিয়াহুর অনুমোদন ছাড়াই এই সফর পরিচালনা করছেন। এ কারণে নেতানিয়াহুর  ক্ষুব্ধ হয়েছেন বলে জানা গেছে।

 ইসরায়েলি গণমাধ্যম বলছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী গান্টজকে স্পষ্ট করে দিয়েছেন, ‘ইসরায়েলে কেবল একজন প্রধানমন্ত্রী রয়েছে।’ এছাড়া যুক্তরাষ্ট্রে ইসরায়েলি দূতাবাসকেও গান্টজের সফরে সহায়তা না করতে বলা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, গান্টজ সোমবার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এবং জ্যেষ্ঠ রিপাবলিকান ও ডেমোক্র্যাট আইনপ্রণেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

গাজায় ইসরায়েলের যুদ্ধ পরিচালনা নিয়ে নেতানিয়াহুর প্রতি বাইডেন প্রশাসনের ক্রমবর্ধমান হতাশার মধ্যে এ ঘটনা ঘটছে। ইসরায়েলের জনমত জরিপ বলছে, ইসরায়েলের এখন সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হলে গান্টজ দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার জন্য শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হবেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর