২১ এপ্রিল, ২০২৪ ১১:১২

ইসরায়েল-ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে মার্কিন পার্লামেন্টে বিল পাস

অনলাইন ডেস্ক

ইসরায়েল-ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে মার্কিন পার্লামেন্টে বিল পাস

ইসরায়েল ও ইউক্রেনকে সামরিক ও মানবিক সহায়তা দিতে বহুল আলোচিত একটি বিল পাস হয়েছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের প্রতিনিধি পরিষদে। গতকাল শনিবার পাস হওয়া এই বিলে ইউক্রেনের জন্য ৬০ দশমিক ৮ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেয়ার কথা বলা হয়েছে। মার্কিন পার্লামেন্টে বিলটির পক্ষে ভোট পড়েছে ৩১১টি, বিপরীতে বিপক্ষে ১১২ ভোট পড়েছে। খবর বিবিসির।

অন্যদিকে ইসরায়েলের জন্য পাস হওয়া বিলটিতে দেশটিকে ২৬ দশমিক ৪ ডলারের সহায়তা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। এর আওতায় ইসরায়েলকে সামরিক সহায়তার পাশাপাশি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং মানবিক কার্যক্রমে নানাবিধ সহায়তা করবে বাইডেন প্রশাসন।

আগে থেকেই বিল দু’টি নিয়ে বিভিন্ন মহলে নানা ধরনের আলোচনা-সমালোচনা চলছিল। এ নিয়ে শুরু থেকেই চাপের মধ্যে ছিল বাইডেন প্রশাসন। বিলগুলো পাস হওয়াকে বাইডেন প্রশাসনের বিজয় হিসেবে দেখছেন বিশ্লেষকদের একাংশ। তবে এখনো বিল দু’টি বাস্তবায়ন হয়নি। এজন্য মার্কিন সিনেটের অনুমোদন প্রয়োজন হবে।

বিল দু’টি পাস করার জন্য সিনেটরদের প্রতি আহ্বান জানিয়েছেন বাইডেন। তাদের সমর্থনের পরই বিলে সই করবেন জো বাইডেন, এবং এর মাধ্যমে বিল দু’টি আইনে পরিণত হবে। আর আইনে পরিণত হওয়ার পর ইসরায়েল ও ইউক্রেনে সামরিক সহায়তা দিতে বাইডেন প্রশাসনের সামনে আর কোনো বাধা থাকবে না।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর