Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ৬ জুলাই, ২০১৫ ০০:০০ টা
আপলোড : ৬ জুলাই, ২০১৫ ১৩:৫৫

\\\'না\\\' ভোট সত্ত্বেও গ্রিক অর্থমন্ত্রীর পদত্যাগ

\\\'না\\\' ভোট সত্ত্বেও গ্রিক অর্থমন্ত্রীর পদত্যাগ

অর্থনীতি পুনরুদ্ধার (বেইলআউট) প্রশ্নে আন্তর্জাতিক ঋণদাতাদের শর্তে রাজি হওয়ার ব্যাপারে অনুষ্ঠিত গণভোটে 'না' শিবির জয়ী হওয়ার পরও গ্রিসের অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দিলেন ইয়ানিস ভারোফাকিস। ব্যক্তিগত ব্লগে আজ সোমবার এ ঘোষণা দেন তিনি। খবর আলজাজিরার

পদত্যাগের কারণ সম্পর্কে ভারোফাকিস বলেন, 'গণভোটের ফলাফল প্রকাশের পরই ইউরোগ্রুপের বেশ কয়েক নেতা ও সহযোগী পরবর্তী বৈঠকে আমার উপস্থিতি নিয়ে বিরূপ প্রতিক্রিয়া জানান। আশা করছি, আমার অনুপস্থিতি প্রধানমন্ত্রীকে একটি চুক্তিতে পৌঁছাতে সহযোগিতা করবে।'

তিনি আরো বলেন, 'এ কারণেই আমি অর্থ মন্ত্রণালয় ছেড়ে যাচ্ছি। আমি মনে করি (প্রধানমন্ত্রী) অ্যালেক্সিস সিপ্রাসকে সহযোগিতা করা আমার দায়িত্ব। যদি তিনি (প্রধানমন্ত্রী) ঠিক থাকেন তাহলে গ্রিসবাসীর গণভোটের রায় কার্যকর হবে এবং আমি গর্বের সঙ্গে ঋণদাতাদের ঘৃণা গায়ে মাখতে পারব। এর আগে গ্রিসের অর্থনীতি পুনরুদ্ধার প্রশ্নে গতকাল রবিবার অনুষ্ঠিত গণভোটে ৬১.৩১ শতাংশ গ্রিক 'না' ভোট দেয়। 'হ্যাঁ' ভোট দেয় ৩৮.৬৯ শতাংশ গ্রিক। মোট এক কোটি ভোটারের ৬২.৫ শতাংশ তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

ক্ষমতাসীন বামপন্থী সিরিজা পার্টি ঋণদাতাদের শর্ত প্রত্যাখ্যানে 'না' ভোটের পক্ষে ব্যাপক প্রচারণা চালায়। গ্রিক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস ও অর্থমন্ত্রী ভারোফাকিস ছিলেন প্রধান প্রচারক। এ গণভোটের পরপরই বিষয়টি নিয়ে জরুরি বৈঠকে বসছেন ইউরোজোনের নেতারা। গ্রিস সরকারের সঙ্গেও নতুন করে বেইলআউট নিয়ে আলোচনায় বসবেন তারা। ইউরোজুনের নেতারাও সংস্কার কর্মসূচির বিনিময়ে ঋণসহায়তা পাওয়ার লক্ষ্যে গ্রীসকে নতুন প্রস্তাব নিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

বিডি-প্রতিদিন/৬ জুলাই ২০১৫/শরীফ


আপনার মন্তব্য

Works on any devices

সম্পাদক : নঈম নিজাম

ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫।

E-mail : [email protected] ,  [email protected]

Copyright © 2015-2019 bd-pratidin.com