Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : রবিবার, ১০ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৯ মার্চ, ২০১৯ ২৩:২৫

বিদ্যুৎ বিভ্রাট কাটেনি ভেনেজুয়েলায়

বিদ্যুৎ বিভ্রাট কাটেনি ভেনেজুয়েলায়

সরকারপন্থী ও বিরোধীদের পূর্ব নির্ধারিত বিক্ষোভের আগে ভেনেজুয়েলার বেশিরভাগ এলাকা এখনো বিদ্যুৎ বিচ্ছিন্ন বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। শুক্রবার রাজধানী কারাকাস ও বেশকিছু এলাকার বিদ্যুৎ সংযোগ চালু হলেও এক-তৃতীয়াংশ এলাকা এখনো অন্ধকারে। গুরি জলবিদ্যুৎ কেন্দ্রে ত্রুটির কারণে বৃহস্পতিবার দেশটির ২৩টি প্রদেশের ১৫টিই বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। এ কেন্দ্র থেকেই ভেনেজুয়েলার বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ সরবরাহ হয় বলে জানিয়েছে বিবিসি। কয়েক দশকের মধ্যে লাতিনের দেশটিতে দেখা দেওয়া সবচেয়ে দীর্ঘস্থায়ী এ বিদ্যুৎ বিভ্রাটের জন্য প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বিরোধীদের দায় দিয়েছেন। তাদের ‘সৃষ্ট নাশকতাতেই’ গুরি জলবিদ্যুৎ কেন্দ্রটির সরবরাহে বিঘ্ন ঘটেছে বলেও অভিযোগ তার। নাশকতার পেছনে ‘সাম্রাজ্যবাদের হাত আছে’ বলে মন্তব্য করেছেন ভাইস প্রেসিডেন্ট ডেলসি রডরিগুয়েজ।

সাইবার হামলার কারণে গুরি জলবিদ্যুৎ কেন্দ্রটি অকার্যকর হয়ে পড়েছে বলে সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স। অন্যদিকে বিরোধীদলীয় নেতা গুইদো বলছেন, ভেনেজুয়েলাকে অন্ধকারের হাত থেকে মুক্ত করতে ‘অন্যায়ভাবে ক্ষমতা দখল করে রাখা, দুর্নীতিগ্রস্ত’ মাদুরো প্রশাসনের পতন ঘটাতে হবে। বৃহস্পতিবার দেশজুড়ে ‘ব্ল্যাক আউটের’ কারণে ভেনেজুয়েলার হাসপাতালগুলোতে দুঃসহ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল বলে জানিয়েছে বিবিসি। শ্বাস-প্রশ্বাস চালু রাখার কৃত্রিম যন্ত্র রেসপিরেটর বন্ধ হয়ে যাওয়ায় চিকিৎসাধীন এক তরুণীর মৃত্যুর খবরও দিয়েছে তারা। বিদ্যুতের চাহিদা মেটাতে শুক্রবার ভেনেজুয়েলার বেশিরভাগ অফিস-আদালত ও স্কুল বন্ধ রাখা হয় বলে জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট ডেলসি।

এদিকে স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট গুইদো বলছেন, বছরের পর বছর বিনিয়োগের অভাব ও দুর্নীতিই ভয়াবহ এ বিদ্যুৎ বিভ্রাটের কারণ। শনিবারের বিক্ষোভে এ পরিস্থিতির জবাব দেওয়ারও আহ্বান জানান এই নেতা।


আপনার মন্তব্য