শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৩ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৩ জুলাই, ২০১৯ ০০:০১

সংক্ষপে

সংক্ষপে

নারীদের জন্য আইন শিথিল করছে সৌদি আরব

সৌদি আরবে বাধ্যতামূলক পুরুষ অভিভাবকত্ব আইন শিথিল করার পরিকল্পনা করছে সরকার। সৌদি কর্মকর্তাকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, চলতি বছরই ১৮ বছরের বেশি বয়সের নারীদের জন্য ভ্রমণের ওপর কড়াকড়ি কমে যাবে। সৌদি নারীদের গাড়ি চালানোর ক্ষেত্রে রাষ্ট্রীয় বাধা দূর হলেও সব বাধা দূর হয়নি এখনো। দেশটিতে ‘কঠোর অভিভাবকত্ব আইন’ বহাল থাকায় তাদের এখনো বাধা দিতে সক্ষম তাদের পুরুষ অভিভাবকরা। সৌদি আরবই বিশ্বের একমাত্র দেশ যেখানে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা জারি ছিল।

 

ছেলেকে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত বানানোর প্রস্তাব

ব্রাজিলের কট্টর ডানপন্থি প্রেসিডেন্ট জাইর বোলসোনেরো তার ছেলে এদুয়ার্দোকে যুক্তরাষ্ট্রে দেশের রাষ্ট্রদূত হওয়ার প্রস্তাব দিয়েছেন। ৩৫ বছর বয়সী পার্লামেন্ট সদস্য এদুয়ার্দো তার বাবাকে পররাষ্ট্র সংক্রান্ত বিভিন্ন বিষয়ে পরামর্শ দিয়ে আসছিলেন। বিবিসি জানিয়েছে, রাষ্ট্রদূত হতে হলে প্রেসিডেন্টপুত্রকে প্রথমে কংগ্রেসের পদ ছাড়তে হবে। সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটি অনুমোদন দিলে এরপর তাকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ করা হবে কিনা, সে বিষয়ে ব্রাজিলের পার্লামেন্টের উচ্চকক্ষ চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

 

সুদানে অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ

সুদানের ক্ষমতাসীন সামরিক পরিষদ দেশটিতে একটি অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে। আর এ ঘটনায় জড়িত থাকায় ১২ জন কর্মকর্তা ও চার সৈন্যকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার রাষ্ট্রীয় টেলিভিশনে শীর্ষ এক জেনারেল এ কথা বলেন। সুদানে ব্যাপক গণআন্দোলনের প্রেক্ষাপটে সামরিক হস্তক্ষেপে দেশটির দীর্ঘদিনের শাসক ওমর আল-বশির ক্ষমতাচ্যুত হওয়ার পর সৃষ্ট চরম রাজনৈতিক সংকট সৃষ্টি হয়। তা অবসানে গত সপ্তাহে ক্ষমতাসীন সামরিক পরিষদ ও বেসামরিক আন্দোলনকারীরা সম্মত হওয়ার পর এ খবর এলো।


আপনার মন্তব্য