শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
‘থ্যাংকসগিভিং ডে’তে বাইডেনের বার্তা

বিভাজন থেকেই আসে ঐক্য

বিভাজন থেকেই আসে ঐক্য

থ্যাংকসগিভিং ডে’র বার্তায় নিজেদের মধ্যে বিভক্তি দূর করে একতাবদ্ধ হওয়ার আহ্বান জানালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেন। ডেলাওয়ারে তার নিজের শহর উইলমিংটনে এক সমাবেশে তিনি বিভক্তির এ খারাপ সময়টা খুব শিগগিরই কেটে যাবে বলে আশা প্রকাশ করেন। খবর এনডিটিভির।

‘থ্যাংকসগিভিং ডে’র আগে বুধবার দেশবাসীর উদ্দেশে বলেন, ‘মনে রাখতে হবে, একে অপরের বিরুদ্ধে নয়, আমাদের যুদ্ধ ভাইরাসের বিরুদ্ধে।’

নভেম্বরের শেষ বৃহস্পতিবার (গতকাল) দিনটি আমেরিকাজুড়ে থ্যাংকসগিভিং ডে হিসেবে পালন করা হয়। ১৭৭৭ সালে ব্রিটেনের বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধের সময় ঐক্য এবং সৌভ্রাতৃত্বের বার্তা দিতে এই প্রথার সূচনা হয়েছিল। সেই উৎসবের আগে ডেলাওয়ার প্রদেশে নিজের শহর উইলমিংটন থেকে আমেরিকার নাগরিকদের উদ্দেশে বাইডেন বলেন, বিশ্বাস, সাহস, ত্যাগ এমনকি, দুর্দশার মুখেও দীর্ঘ দিন ধরে থ্যাংকসগিভিং ডে আমেরিকার অংশ।

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম না নিয়ে বাইডেন বলেন, ৩ নভেম্বরের নির্বাচনের ফল অস্বীকার করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু আমরা ওই ফলকে সম্মান জানাই। কারণ একটি সুষ্ঠু ও কলঙ্কবিহীন প্রক্রিয়ায় ওই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে এবং তার প্রত্যাশিত ফলও আমাদের অনুকূলে এসেছে। তিনি সব পক্ষকে জনগণের রায় নির্দ্বিধায় মেনে নেওয়ার আহ্বান জানান। তিনি    বলেন, আমাদের জাতি এবং আমাদের আইন সঠিক বিষয়টি পছন্দ করবে। অন্য কোনোভাবে তাদের বিভ্রান্ত করা যাবে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর