শিরোনাম
প্রকাশ : সোমবার, ২৪ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৪ মে, ২০২১ ০০:১০

কালোর পর এবার সাদা ফাঙ্গাস আতঙ্ক ভারতে

কালোর পর এবার সাদা ফাঙ্গাস আতঙ্ক ভারতে
Google News

ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাককে মহামারী ঘোষণা করেছে ভারতের বেশ কিছু রাজ্য। এই আতঙ্কের মধ্যেই এবার নতুন ভয় ছড়ানো শুরু করেছে হোয়াইট ফাঙ্গাস বা সাদা ছত্রাক। মহারাষ্ট্র, হরিয়ানাসহ একাধিক রাজ্যে দ্রুত ছড়াচ্ছে মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। তবে একই সঙ্গে বিহারে আরও একটি নতুন রোগ পাওয়া গেছে। একে বলা হচ্ছে হোয়াইট ফাঙ্গাস। চিকিৎসকদের বক্তব্য, হোয়াইট ফাঙ্গাস ব্ল্যাক ফাঙ্গাসের চেয়েও বিপজ্জনক। ভারতে করোনার দ্বিতীয় ঢেউ এখনো শেষ হয়নি। দৈনিক আক্রান্তের সংখ্যা সামান্য কমলেও তা ৩ লাখের কাছাকাছি থাকছে। দিনে চার হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে। এরই মধ্যে আতঙ্ক বাড়িয়েছে মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। মহারাষ্ট্রে এখনো পর্যন্ত ব্ল্যাক ফাঙ্গাসের প্রকোপ সবচেয়ে বেশি। প্রায় ১ হাজার ৫০০ রোগী এই রোগে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। সবাই করোনায় আক্রান্ত হয়েছিলেন। এখনো পর্যন্ত ৯০ জনের মৃত্যু হয়েছে। হরিয়ানাতেও গত কয়েক দিনে ২২৬ জন এই রোগে আক্রান্ত হয়েছেন।       তেলেঙ্গানায় আক্রান্ত হয়েছেন ৮০ জন। রাজস্থান, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গেও এই রোগের প্রকোপ শুরু হয়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর কাছে আবেদন করেছে, রাজ্যগুলো যেন এই রোগে আক্রান্তদের তালিকা প্রস্তুত করে। এপিডেমিক অ্যাক্টের আওতায় এনে এই রোগকে মহামারী হিসেবে ঘোষণার কথাও বলা হয়েছে। রাজস্থান এবং তেলেঙ্গানা আগেই এই রোগকে মহামারী হিসেবে ঘোষণা করেছিল। বৃহস্পতিবার তামিলনাড়ু, গুজরাট, ওড়িশা এবং চ-ীগড়ও তা ঘোষণা করেছে।

ব্ল্যাক ফাঙ্গাস কী : চিকিৎসকরা জানিয়েছেন, ব্ল্যাক ফাঙ্গাস এক ধরনের ছত্রাক। মুখের বিভিন্ন অংশে যা ছড়িয়ে পড়ছে। এর ফলে নাক থেকে কালো রক্ত, জমাট বাঁধা রক্ত বের হচ্ছে। মুখ, চোয়ালের পেশি অকেজো হয়ে যাচ্ছে। এই ফাঙ্গাসের সংক্রমণেও শ্বাসের কষ্ট হচ্ছে। বিজ্ঞানীদের ধারণা, এই ফাঙ্গাসের সংক্রমণে মৃত্যুর হার অনেক বেশি।

হোয়াইট ফাঙ্গাস : ব্ল্যাক ফাঙ্গাসের পাশাপাশি  হোয়াইট ফাঙ্গাসও ছড়াতে শুরু করেছে। বিহারে আটজন এই ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। এই ফাঙ্গাস ব্ল্যাক ফাঙ্গাসের চেয়েও ভয়াবহ বলে মনে করা হচ্ছে। গোটা শরীরেরই এর সংক্রমণ হচ্ছে। ফুসফুস, যকৃৎ, বৃক্ক, যৌনাঙ্গে ছড়িয়ে পড়ছে এই ফাঙ্গাস। অন্য কোনো রাজ্য থেকে এখনো পর্যন্ত হোয়াইট ফাঙ্গাসের খবর মেলেনি।