শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৬ মে, ২০২১ ২৩:৪২

গেটস ও মেলিন্ডার বিচ্ছেদেও বেজোসের আইনজীবীরা

গেটস ও মেলিন্ডার বিচ্ছেদেও বেজোসের আইনজীবীরা
Google News

বিশ্বের অন্যতম ধনী দম্পতি। যাদের টাকার পরিমাণ কমপক্ষে ১১ লাখ ৫০ হাজার কোটি টাকা (১৩০ বিলিয়ন ডলার)। সেই বিল গেটস ও মেলিন্ডা গেটস তাদের ২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানছেন। তাই এই বিচ্ছেদ শুধু বিচ্ছেদ নয়, বিশাল সম্পতির হিসাবও। তবে টাকার পরিমাণ এতো বেশি যে সবার পক্ষে তা সমাধান করা সম্ভব নয়। এই হিসাব ঠিক করে যার যার পাওনা বুঝে দিতে এবং বিচ্ছেদ পাকা করতে এরই মধ্যে আইনজীবী নিয়োগ করেছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস ও তার থেকে আলাদা থাকা স্ত্রী মেলিন্ডা। এ ব্যাপারে  নিউইয়র্ক পোস্ট একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, কোটি কোটি টাকার কারবার। তা বুঝে পাওয়া চাট্টিখানি কথা নয়। সাধারণ ক্যালকুলেটরে এ হিসাব ধরে না। তাই অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস ও তার সাবেক স্ত্রী ম্যাকেঞ্জি স্কটের বিচ্ছেদে বিপরীত অবস্থানে থেকে যেসব আইনজীবী কাজ করেছিলেন, তাদেরকেই নিয়োগ করেছেন বিল গেটস ও মেলিন্ডা।

ম্যাকেঞ্জি স্কটের পক্ষে আইনজীবী ছিলেন টেড বিলবি। তাকে নিয়োগ করেছেন বিল গেটস। অন্যদিকে জেফ বেজোসের পক্ষে কাজ করেছিলেন শেরিফ অ্যান্ডারসন। তাকে বেছে নিয়েছেন মেলিন্ডা গেটস। উল্লেখ্য, ২০১৯ সালে বিবাহ বিচ্ছেদের ঘোষণা দেন জেফ বেজোস এবং ম্যাকেঞ্জি স্কট। ওই বিচ্ছেদের ফলে জেফ বেজোসের কাছ থেকে ম্যাকেঞ্জি যে অর্থ পান, তাতে তিনি বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী নারী হয়ে ওঠেন। তাদের পথ ধরে ২৭ বছর দাম্পত্য জীবন ইতি টানার ঘোষণা দিয়েছে বিল গেটস এবং মেলিন্ডা দম্পতি। গত ৩ মে তাদের এমন ঘোষণায় সারা বিশ্বে তোলপাড় হয়। তাদের মধ্যে এই সম্পত্তি ভাগাভাগি নিয়ে বিয়ের আগে কোনো চুক্তি হয়নি।

তবে তারা আলাদা হয়ে যাওয়ার চুক্তি করেছেন বলে দাবি করা হয়েছে। বিচ্ছেদে, ভরণপোষণ বাবদ কোনো আর্থিক সহায়তা চাইছেন না মেলিন্ডা গেটস। যদিও এরই মধ্যে মেলিন্ডা গেটসকে ৮৫ কোটি ডলার অর্থ হস্তান্তর করেছেন বিল গেটস।