মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

গুরুত্ব বোঝালেন মন্ত্রী

গুরুত্ব বোঝালেন মন্ত্রী

জলবায়ু পরিবর্তন কীভাবে মোকাবিলা করা যায় তা নিয়ে প্রায় অর্ধ মাসের সম্মেলন শুরু হয়েছে স্কটল্যান্ডের গ্লাসগোতে। কিন্তু যাদের কারণে আজ জলবায়ু অসুস্থ তারা এই প্রতিকারে ততটা সক্রিয় নন। কিন্তু যারা ক্ষতিগ্রস্ত হচ্ছে বা হবে তারা সোচ্চার। তাইতো জলবায়ু পরিবর্তন মোকাবিলার গুরুত্ব বোঝাতে অভিনব কায়দায় কপ-২৬ সম্মেলনে বার্তা পাঠিয়েছেন প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র টুভালুর পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোফে। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় তাঁর দেশ কতটা তলিয়ে যাওয়ার ঝুঁকিতে আছে, তা বোঝাতে নিজেই নেমে গেছেন সমুদ্রে। সেখানে হাঁটু পর্যন্ত পানিতে দাঁড়িয়ে বক্তব্য দিচ্ছেন। ভিডিওতে দেখা গেছে চারদিকে পানি মাঝে আধুনিক সাজে মানুষ। তাঁর এ ভিডিও বার্তাটি গ্লাসগোতে চলমান জলবায়ু সম্মেলনে পাঠানো হয়েছে। খবর রয়টার্সের।

ভিডিওটি আজ জলবায়ু সম্মেলনে প্রচার হওয়ার কথা। তবে মন্ত্রী   সাইমনের সমুদ্রে বক্তব্য দেওয়ার সে ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। জলবায়ু সম্মেলনকে উদ্দেশ করে দেওয়া ভিডিও বার্তার ব্যাপারে সাইমন কোফে বলেন, জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের কারণে টুভালু বাস্তবে যে পরিস্থিতির মধ্যে আছে, তা কপ-২৬ সম্মেলনস্থলে উপস্থাপনের লক্ষ্যে ভিডিও বার্তাটি এভাবে দেওয়া হয়েছে।

সরকারি এক কর্মকর্তা জানান, ফুনাফুতির প্রধান দ্বীপ ফোনগাফালের    শেষ প্রান্তে ভিডিওটি ধারণ করেছে সরকারি সম্প্রচারমাধ্যম টিভিবিসি। জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব কমিয়ে আনতে জরুরি পদক্ষেপ নেওয়ার জন্য পরিবেশবিদেরা যখন বিশ্বনেতাদের চাপ দিয়ে যাচ্ছেন, তখনই এই ভিডিও বার্তা দিলেন কোফে।

সর্বশেষ খবর