সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

তরতরিয়ে ৪৮ তলায় উঠলেন স্পাইডারম্যান

তরতরিয়ে ৪৮ তলায় উঠলেন স্পাইডারম্যান

বয়স ৬০ বছর। নাম অ্যালাঁ হোবেয়া। তাকে বিশ্বের মানুষ ফ্রান্সের ‘স্পাইডারম্যান’ হিসেবেই চেনেন। এবার নিজের জন্মবার্ষিকী পালন করতে বিস্ময়কর কান্ড ঘটিয়েছেন তিনি। কোনো দড়ি বা অন্য কিছুর সাহায্য ছাড়াই তরতরিয়ে একটি বহুতল ভবন বেয়ে ৪৮ তলায় উঠে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন অ্যালাঁ। তিনি তার ৬০তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে ডিফেন্স বিজনেস ডিস্ট্রিক্টের টোটাল এনার্জিস টাওয়ারে উঠেন। ভবন বেয়ে ওপরে ওঠার পর অ্যালাঁ রোবেয়া বলেন, ‘আমি কয়েক বছর আগে নিজেই নিজের কাছে প্রতিজ্ঞা করেছিলাম, যখন আমার বয়স ৬০ হবে, তখন আবারও ভবনটি বেয়ে উঠব। কারণ, ফ্রান্সে ৬০ বছরকে অবসরের বয়স বলে বিবেচনা করা হয়। আমি মনে করি এটা খুব আনন্দের ছিল।’ তবে টাওয়ারের শেষ মাথায় পৌঁছানোর পর তাকে আটক করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। অ্যালাঁ অবশ্য এর আগেও এই টাওয়ারে উঠেছেন একাধিকবার।

 কিন্তু এবার টাওয়ারটিতে উঠতে আগেরবারের চেয়ে অনেক কম সময় লেগেছে তার। নিউজ ওয়েবসাইট ডিফেন্স ৯২-এর প্রতিবেদন অনুযায়ী, এবার অ্যালাঁর ৪৮ তলায় পৌঁছতে সময় লেগেছে মাত্র ৬০ মিনিট অর্থাৎ, এক ঘণ্টা।

টাওয়ারে ওঠার পর তিনি বলেছেন, ‘কয়েকবছর আগেই আমি স্থির করেছিলাম যে, আবার এই টাওয়ারে উঠব। তবে কেবল বয়সই নয়, বিশ্ব উষ্ণায়ন সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোও টাওয়ারে এই আরোহণের উদ্দেশ্য ছিল বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন অ্যালাঁ। বিশ্বজুড়ে নানা বহুতল ভবন বেয়ে ওঠার জন্য তিনি সুপরিচিত। তার দুঃসাহসিক কাজের মধ্যে আরও রয়েছে, বিশ্বের সবচেয়ে সুউচ্চ ভবন দুবাইয়ের বুর্জ খলিফার চূড়ায় ওঠা। অ্যালাঁ সাধারণত কোনো অনুমতি ছাড়াই এসব স্টান্ট করেন এবং এর জন্য তিনি বহুবার গ্রেফতারও হয়েছেন।

সর্বশেষ খবর