শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
সিআইএ প্রধানের মন্তব্য

ইউক্রেনের ভাগ্য নির্ধারণ আগামী ছয় মাসেই

ইউক্রেনের ভাগ্য নির্ধারণ আগামী ছয় মাসেই

ইউক্রেন যুদ্ধের ফলাফল নির্ধারণে আগামী ছয় মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক বিল বার্নস। বৃহস্পতিবার জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে এক ভাষণে তিনি এ ভবিষ্যদ্বাণী করেন। তিনি দাবি করেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন আলোচনায় বসার জন্য মোটেই আগ্রহী নন। ফলে যুদ্ধক্ষেত্রেই এ সংকটের সমাধান খুঁজতে হবে। আগামী ছয় মাসেই যুদ্ধের ফল নির্ধারণ হতে পারে। এর চাবি আমাদের হাতেই থাকবে বলে মনে হচ্ছে। এটি স্পষ্ট যে তিনি (পুতিন) ইউক্রেনে আর অগ্রসর হতে পারবেন না।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া যুদ্ধে প্রথমদিকে ইউক্রেনের খেরসন, দোনেৎস্ক, লুহানস্ক, খারকিভসহ বেশ কিছু কৌশলগত জায়গা দখলে নেয় রুশ বাহিনী। পরবর্তীতে খারকিভ ও খেরসনের একাংশ পুনরুদ্ধার করে জেলেনস্কির সরকার। হারানো ভূখণ্ড পুনরুদ্ধারে পশ্চিমাদের অস্ত্র সহায়তায় পাল্টা হামলা চালাচ্ছে ইউক্রেনীয় সেনারা। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, জার্মানিসহ ইউরোপের অধিকাংশ দেশই ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে আসছে।

সিএনএন জানায়, বার্নস যুদ্ধের দুই রকম ফলাফলের ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, হয় রাশিয়া ইউক্রেনের মধ্যে আরও বহুদূর এগিয়ে যাবে কিংবা সময় পরিবর্তন হয়ে ইউক্রেনের হাতে দখলকৃত অঞ্চল ছেড়ে দিতে বাধ্য হবে। ইউক্রেনের বিশাল সম্পদপূর্ণ অঞ্চল দখল করে নিয়েছে রাশিয়া। এ এলাকা দেশটির মোট আয়তনের ২০ শতাংশেরও বেশি। তবে রাশিয়ার এ দখলকে ‘অবৈধ’ বলে দাবি করেন সিআইএ প্রধান।

তিনি আরও বলেন, পুতিন দৃঢ়ভাবে বিশ্বাস করেন ইউক্রেনকে মুচড়ে ফেলা কঠিন কিছু নয় এবং ভবিষ্যৎ তারই অনুকূলে। ইউরোপে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি হলে কিংবা যুক্তরাষ্ট্র বিভ্রান্ত হয়ে পড়লে তার অভিযান সফল হতে সাহায্য করবে।

তবে বার্নস বিশ্বাস করেন, রাশিয়ার এই হিসাবে ভুল রয়েছে। গত নভেম্বর মাসে তুরস্কে রাশিয়ার গোয়েন্দা প্রধান সের্গেই নারিশকিনের মুখোমুখি হয়েছিলেন বার্নস। সেখানে তিনি নারিশকিনকে সাবধান করে জানিয়েছেন, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণের মতো, রাশিয়ার এই হিসাবেও গরমিল রয়েছে।

এদিকে রুশ প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে আক্রমণকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মানির বিরুদ্ধে লড়াইয়ের সঙ্গে তুলনা করেছেন। বৃহস্পতিবার স্টালিনগ্রাদের লড়াইয়ের ৮০তম বার্ষিকী উদযাপনের সমাপনী অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এ তুলনা করেন। ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠানোর বিষয়ে জার্মানির সিদ্ধান্তের কথা উল্লেখ করে রুশ প্রেসিডেন্ট দাবি করেছেন, ইতিহাস নিজেই পুনরাবৃত্তি ঘটাচ্ছে। পুতিন বলেন, এটি অবিশ্বাস্য, কিন্তু সত্য। আবারও আমরা জার্মান লেপার্ড ট্যাংকের হুমকিতে।

 

সর্বশেষ খবর