বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

বিশ্বব্যাংক প্রধানের পদে মার্কিন প্রার্থীকে চ্যালেঞ্জ রাশিয়ার

বিশ্বব্যাংক প্রধানের পদে মার্কিন প্রার্থীকে চ্যালেঞ্জ রাশিয়ার

অজয় বাঙ্গা

বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট পদ থেকে ‘ডেভিড ম্যালপাস’ পদত্যাগের ঘোষণা দেওয়ার পর এবার ভারতীয় বংশোদ্ভূত ‘অজয় বাঙ্গাকে’ মনোনীত করলেন মার্কিন প্রেসিডেন্ট ‘জো বাইডেন’। বিশ্বব্যাংকের নতুন নেতৃত্বের জন্য মার্কিন প্রেসিডেন্টের মনোনীত অজয় ‘মাস্টারকার্ডের’ সাবেক প্রধান নির্বাহী।

এদিকে বিশ্বব্যাংকের প্রধান হিসেবে যুক্তরাষ্ট্রের মনোনীত নমিনির বিপরীতে অন্য কাউকে নমিনি বানানোর জন্য মিত্রদের সঙ্গে আলোচনা চালাচ্ছে রাশিয়া। বিশ্বব্যাংকে থাকা রাশিয়ার শীর্ষ প্রতিনিধিরা জানিয়েছেন, এত দিন ধরে যা স্বাভাবিক নিয়মে ঘটে আসছিল, এবার রাশিয়ার এ চালে তা জটিল করে তুলবে।

ইউক্রেনে রাশিয়ার অভিযানের পর ইউক্রেনের জনগণের বিরুদ্ধে শত্রুতার অভিযোগে বিশ্বব্যাংক গত মার্চ মাসে রাশিয়া এবং বেলারুশ থেকে সব ধরনের কার্যক্রম বন্ধ করলেও রাশিয়া এখনো বিশ্বব্যাংকের ভোটিং সদস্য। রাশিয়া এবং সিরিয়াকে প্রতিনিধিত্ব করা বিশ্বব্যাংকের এক্সিকিউটিভ ডিরেক্টর রোমান মারশাভিন রয়টার্সকে বিস্তারিত না জানিয়ে বলেছেন, ‘সম্ভাব্য প্রার্থীদের তালিকা তৈরি এবং আলোচনা এখনো চলছে।’ তিনি জানান, এ বিষয়ের শেষ সিদ্ধান্ত মস্কোতে নেওয়া হবে।

রাশিয়ার রাষ্ট্রীয় নিউজ এজেন্সি তাসের প্রতিবেদন অনুযায়ী মারশাভিন অন্যান্য দেশের সঙ্গে সম্ভাব্য প্রার্থীদের ব্যাপারে আলোচনা চালাচ্ছেন, যার মধ্যে রয়েছে রুশ বিনিয়োগকারী, বিদেশি অর্থনীতিবিদ, বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের সাবেক প্রধান এবং বিভিন্ন দেশের সাবেক অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের প্রধানরা। মারশাভিন অবশ্য কোনো দেশের সঙ্গে আলোচনা চালাচ্ছেন সে সম্পর্কে কোনো তথ্য খোলাসা করেননি।

এদিকে আফ্রিকা সফরে যাওয়া অজয় বাঙ্গা জানিয়েছেন তিনি ইতোমধ্যেই ভারত, ঘানা এবং কেনিয়ার সমর্থন পেয়েছেন।

সর্বশেষ খবর