Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৬ মে, ২০১৯ ২১:১৭
আপডেট : ১৬ মে, ২০১৯ ২১:৩৬

ফণীর ক্ষত না শুকাতেই ধেয়ে আসছে আরেকটি ঘূর্ণিঝড়

অনলাইন ডেস্ক

ফণীর ক্ষত না শুকাতেই ধেয়ে আসছে আরেকটি ঘূর্ণিঝড়

সম্প্রতি ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের কয়েকটি জেলাজুড়ে প্রচণ্ড ঝোড়ো হাওয়া, প্রবল বৃষ্টিপাত ও জলোচ্ছ্বাসে সমুদ্র উপকূলীয় নিম্নাঞ্চল ভেসে যাওয়ায় বিস্তীর্ণ মাঠজুড়ে খেতের ধান, ঘর-বাড়ি, গাছপালা ক্ষতিগ্রস্ত হওয়াসহ প্রাণহানিরও ঘটনা ঘটে। ফণীর ধ্বংসলীলার সেই আতঙ্ক কাটতে না কাটতেই ফের ঘূর্ণিঝড়ের রক্তচক্ষু। ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মহাসেন। 

আগামী ৭২ ঘণ্টার মধ্যে উত্তর-পূর্ব ভারতে মহাসেন আছড়ে পড়বে উল্লেখ করে সতর্কতা জারি করা হয়েছে বলে ভারতের আবহাওয়া অফিসের বরাত দিয়ে এই সময় এক প্রতিবেদনে জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, ফণীর আতঙ্ক এখনও মনে দগদগে। তার মধ্যে এবার চোখ রাঙাচ্ছে আরও একটি ঘূর্ণিঝড়। মহাসেন নামে সেই ঘূণিঝড়টি আগামী ৭২ ঘণ্টার মধ্যে উত্তর-পূর্ব ভারতে আছড়ে পড়বে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। 

মহাসেনের প্রভাব পড়বে অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরায়। এর প্রভাবে বজ্রসহ ঝড় ও প্রবল বৃষ্টি হতে পারে। ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে ঝড়োহাওয়া বইবে বলে মনে করছেন আবহাওয়বিদরা।

বাংলাদেশের চট্টগ্রামের কাছে খেপুপারা এবং টেকনাফের মধ্যে দিয়ে মহাসেন মিয়ানমারে প্রবেশ করবে। আগামী তিন দিন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোতে সতর্কতা জারি করা হয়েছে। 

সাধারণ মানুষ ও প্রশাসনকে প্রাকৃতিক দুর্যোগের জন্য তৈরি থাকতে বলা হয়েছে। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য