শিরোনাম
প্রকাশ : ২২ সেপ্টেম্বর, ২০২০ ১৭:০৩
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২০ ২০:৪৯

বাংলাদেশের ইলিশের দামে অসন্তুষ্ট পশ্চিমবঙ্গবাসী

অনলাইন ডেস্ক

বাংলাদেশের ইলিশের দামে অসন্তুষ্ট পশ্চিমবঙ্গবাসী
ফাইল ছবি

গত এক সপ্তাহে বাংলাদেশ থেকে ভারতের পশ্চিমবঙ্গে ইলিশ গেছে ৫শ টনেরও বেশি। একে বাংলাদেশ সরকারের দুর্গা পূজার উপহার হিসেবেই দেখছেন পশ্চিমবঙ্গবাসী। তবে চড়া দাম নিয়ে অসন্তোষ জানিয়েছেন কলকাতার ক্রেতারা।

ব্যবসায়ীদের দাবি, ডায়মন্ড হারবারের ইলিশের সাইজ গত কয়েকদিন ধরে ছোট আসছিল। এই সপ্তাহে তাও মেলেনি। আমদানিও কম। তাই ইলিশ যেমন খুচরো বাজারে ২ হাজার রুপি পর্যন্ত দরে বিক্রি হচ্ছে। সাইজ ছোট হলেও দক্ষিণ ২৪ পরগনার ইলিশের দর ৮০০-র নিচে নামছে না।

স্থানীয় ব্যবসায়ীদের দাবি, শিলিগুডির নিয়ন্ত্রিত বাজারে বাংলাদেশ এবং ডায়মন্ড হারবার মিলিয়ে এখন রোজ প্রায় ৩ টন ইলিশ মাছ আসছে। বাংলাদেশের ইলিশের গ্রাহক আলাদা। কিন্তু রবিবার বাজারে অনেকেই কিছুটা কমে বাংলাদেশের ইলিশের স্বাদ নেবে বলে ঠিক করেছিল। তা অনেকের পক্ষেই সম্ভব হয়নি। ডায়মন্ড হারবারের ইলিশ না মেলায় এদিন মন খারাপ মধ্যবিত্তের।

এদিকে, গত ১৪ সেপ্টেম্বর রাতে বেনাপোল-পেট্টাপোল সীমান্ত দিয়ে ইলিশের প্রথম চালান প্রবেশ করে মমতার রাজ্যে। ২০ টন দিয়ে শুরু হলেও সপ্তাহজুড়ে প্রতিদিনই এসেছে এই ইলিশ। সবশেষ সোমবার রাতে এসেছে ৯০ টন।

ইলিশ আমদানিকারক প্রতিষ্ঠানের সূত্রমতে, ১৪৫০ টন ইলিশের মধ্যে এ পর্যন্ত এসেছে ৫১০ টন। বাকি ইলিশ ১০ অক্টোবরের মধ্যে পর্যায়ক্রমে পশ্চিমবঙ্গে পৌঁছাবে। সূত্র: আনন্দবাজার

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর