৩০ নভেম্বর, ২০২৩ ০৭:০৪
উৎসবে বাংলাদেশের একমাত্র ছবি 'নোনা পানি'

কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেষ্টিভেল শুরু ৫ ডিসেম্বর

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেষ্টিভেল শুরু ৫ ডিসেম্বর

আগামী ৫ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে সপ্তাহব্যাপী ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ওই দিন বিকাল ৪টা নাগাদ কলকাতার নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। 

উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন বলিউড অভিনেতা সালমান খান, অনিল কাপুর, কমল হাসান, শত্রুঘ্ন সিনহা, সোনাক্ষী সিনহা, সৌরভ গাঙ্গুলী, পরিচালক মহেশ ভাট প্রমুখ। এছাড়াও ওই অনুষ্ঠানে থাকবেন টলিউডের এক ঝাঁক তারকাসহ বিভিন্ন জগতের নামি ব্যক্তিরা। 

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী- এবারের চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে ঠাঁই পেয়েছে মাত্র একটি ছবি। পরিচালক সৈয়দা নিগার বানুর 'নোনা পানি' ছবিটি এশিয়ান সিলেক্ট বিভাগে স্থান পেয়েছে। বাংলাদেশের খুলনা অঞ্চলের মানুষের জীবন কাহিনী নিয়ে নির্মিত এই ছবিটি দেখানো হবে আগামী ৯ ডিসেম্বর রবীন্দ্রসদন প্রেক্ষাগৃহে দুপুর দেড়টা থেকে।  উৎসবের শেষ দিন ১২ ডিসেম্বর। ওইদিন বিকেল পাঁচটায় রবীন্দ্র সদনে অনুষ্ঠিত হবে সমাপনী অনুষ্ঠান। 

আট দিনের (উৎসবের শেষ দিন ১২ ডিসেম্বর) এই চলচ্চিত্র উৎসবে ৩৯ টি দেশের মোট ২১৯ টি ছবি দেখানো হবে। এরমধ্যে রয়েছে ১৬৯ টি পূর্ণদৈর্ঘ্যের ছবি এবং ৫০ টি স্বল্পদৈর্ঘ্যের ছবি ও তথ্যচিত্র। এর মধ্যে বিদেশী ছবির সংখ্যা ৬৩।  
নন্দন-১,২,৩, শিশির মঞ্চ, প্রিয়া, নজরুল তীর্থ-১,২, রবীন্দ্রসদন, নবীনা, সাউথ সিটি, মিনার, বিজলী, মেনকা, অশোকা, স্টার, রবীন্দ্র ওকাকুরা ভবন, কোয়েস্ট মল সহ কলকাতার ২৩ টি পেক্ষাগৃহে এই ছবিগুলি প্রদর্শিত হবে। 

উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে উত্তম কুমার-তনুজা-তরুণ কুমার-লিলি চক্রবর্তী অভিনীত বাংলা ছবি 'দেয়া নেয়া'। 
এবারের উৎসবের ফোকাস কান্ট্রি 'স্পেন', স্পেশাল ফোকাস কান্ট্রির মর্যাদা দেওয়া হয়েছে অস্ট্রেলিয়াকে। এবার মোট পাঁচটি আলাদা প্রতিযোগিতামূলক বিভাগ রয়েছে-  এগুলি হল ইন্টারন্যাশনাল কম্পিটিশন (ইনোভেশন ইন মুভিং ইমেজ), কম্পিটিশন অল ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজেস, এশিয়ান সিলেট (নেটপ্যাক অ্যাওয়ার্ড), বেঙ্গলি প্যানোরামা, ন্যাশনাল কম্পিটিশন অন ডকুমেন্টারি এবং ন্যাশনাল কম্পিটিশন অন শর্ট ফিকশন। এছাড়াও নন-কম্পিটিশন বিভাগে থাকছে সিনেমা ইন্টারন্যাশনাল। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর