মঙ্গলবার, ২৯ জুন, ২০২১ ০০:০০ টা

পিপলস লিজিং পুনর্গঠন করে দিয়েছে হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

পি কে হালদারকান্ডে আলোচনায় আসা পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডকে পুনর্গঠন করে দিয়েছে হাই কোর্ট। প্রতিষ্ঠানটি পরিচালনার জন্য একটি বোর্ডও গঠন করে দিয়েছে আদালত। গতকাল বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালত আদেশে বোর্ডে কারা থাকবেন সেটি বলেনি। তবে আদালত বলেছে, এই বোর্ডের চেয়ারম্যান হবেন অবসর নেওয়া কোনো বিচারপতি বা সিনিয়র আইনজীবী। আর বোর্ডের সদস্য থাকবেন একজন আইনজীবী, আমানতকারীদের মধ্যে একজন, সরকারি উচ্চপদস্থ কোনো কর্মকর্তা এবং চার্টার্ড অ্যাকাউনটেন্ট। এ বিষয়ে বিস্তারিত লিখিত রায়ে থাকবে বলে জানিয়েছে আদালত।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আহসানুল করিম। বাংলাদেশ ব্যাংকের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার তানজীব-উল-আলম। পিএলএফএসএলের সাময়িক অবসায়ক (প্রবেশনাল লিক্যুইডেটর) মো. আসাদুজ্জামানের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মেজবাহুর রহমান।

গত সপ্তাহে প্রতিষ্ঠানটির পুনর্গঠন বা পুনরুজ্জীবিত করার নির্দেশনা চেয়ে ২০১ জন আমানতকারী হাই কোর্টে আবেদন করেন। পরে পিপলস লিজিং পুনর্গঠন বিষয়ে রায়ের জন্য গতকালের তারিখ নির্ধারণ করে আদালত। আইনজীবী মেজবাহুর রহমান বলেন, ২০১ জন আমানতকারী পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড পুনর্গঠন চেয়ে আবেদন করেন। ওই আবেদনের শুনানি নিয়ে আদালত পিপলস লিজিং পুনর্গঠন করতে বোর্ড গঠন করে দেয়। আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড থেকে ঋণগ্রহীতাদের তলব করে গত ২১ জানুয়ারি আদেশ দিয়েছিল হাই কোর্ট। এরপর কয়েক দফায় ঋণখেলাপিরা আদালতে হাজির হয়ে হলফনামা দাখিল করেন এবং ঋণ পরিশোধের কথা জানান। এরপর প্রতিষ্ঠানটিকে বাঁচাতে গত ৯ মার্চ বাংলাদেশ ব্যাংকের গভর্নর, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ও সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যানের বক্তব্য শোনে হাই কোর্ট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর