বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
ভ্যারিয়েন্ট যা-ই হোক সতর্ক থাকতে হবে

লক্ষণ দেখা দিলে থাকুন আইসোলেশনে

ডা. মুশতাক হোসেন

জয়শ্রী ভাদুড়ী

লক্ষণ দেখা দিলে থাকুন আইসোলেশনে

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেছেন, কভিড-১৯ সংক্রমণের লক্ষণ দেখা দিলে করোনা টেস্ট করতে হবে এবং আইসোলেশনে থাকতে হবে। জ্বর, কাশিসহ অন্যান্য উপসর্গ দেখা দিলে অবহেলা করা যাবে না। সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে এবং টিকা নিতে হবে।

গতকাল তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, করোনার যে কোনো ভ্যারিয়েন্টই প্রাণহানির কারণ হতে পারে। আজও আমার পরিচিত এক ব্যবসায়ী ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে মারা গেছেন। এজন্য উপসর্গ দেখা দিলে তাদের টেস্ট করতে উৎসাহ দিতে হবে। আক্রান্ত হলে জটিলতা না থাকলে টেলিমেডিসিনের মাধ্যমে রোগীরা চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। এতে সবাই একটা ব্যবস্থাপনার মধ্যে থাকবেন। নিম্ন আয়ের মানুষ আইসোলেশনে থাকতে পারছে না। তাদের সহযোগিতা করতে হবে।

ডা. মুশতাক হোসেন আরও বলেন, মানুষ ভিড়ের মধ্যে জীবিকার প্রয়োজনে বের হচ্ছে। সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে। হাসপাতাল থেকে জীবাণু ছড়ানোর ঝুঁকি সবচেয়ে বেশি। তাই যারা সেবা দিতে এবং নিতে যাচ্ছেন তারা অবশ্যই হাত ধোবেন, পরিষ্কার মাস্ক পরবেন। গণপরিবহন, মসজিদে মাস্ক পরতে হবে। বয়স্ক মানুষ এবং ১২ বছরের ঊর্ধ্বে বয়সী নাগরিকদের টিকা ব্যবস্থাপনার আওতায় আনতে হবে। এতে আক্রান্ত ও মৃত্যুহার নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।

সর্বশেষ খবর