সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ

বাইক শোডাউন না দেওয়াসহ ১০ নির্দেশনা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শিক্ষার পরিবেশ নষ্টকারী কর্মকান্ডে জড়িত না হওয়া, মোটরবাইক শোডাউন না দেওয়া এবং গণমাধ্যম কর্মীদের সঙ্গে সহযোগিতামূলক আচরণ করাসহ ১০ দফা নির্দেশনা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটি ‘স্মার্ট ক্যাম্পাসে’ পরিণত করতে গতকাল ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত যৌথ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নেতা-কর্মীদের উদ্দেশে এসব নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনাগুলোর মধ্যে আছে- ১. সাংগঠনিক কর্মসূচি ও নির্দেশনার বাইরে ব্যক্তিগত ও দলবদ্ধভাবে যে কোনো কর্মকান্ডে জড়িত হওয়া থেকে বিরত থাকতে হবে; ২. বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আবাসিক হলগুলোতে শতভাগ শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উদ্যোগী হতে হবে। পরিবেশ নষ্ট হতে পারে এমন কোনো কর্মকান্ডের সঙ্গে জড়িত হওয়া যাবে না; ৩. ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বর দেশের শিক্ষা উন্নয়ন ও গবেষণা, সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনা ও শিল্পচর্চার অন্যতম কেন্দ্র হিসেবে সুপরিচিত। এরকম প্রতিটি উদ্যোগ-আয়োজন সফলভাবে সম্পন্ন করতে ছাত্রলীগের কর্মীদের স্বতঃস্ফূর্ত স্বেচ্ছাসেবক হিসেবে ভূমিকা রাখতে হবে; ৪. বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক পরিবেশ নির্মল-মনোরম রাখতে সব প্রকার ব্যক্তিগত ব্যানার, ফেস্টুন ব্যবহার থেকে বিরত থাকতে হবে; ৫. মোটরবাইক শোডাউন, উচ্চ শব্দে হর্ন বাজানো, সাউন্ড সিস্টেমের মাত্রাতিরিক্ত ব্যবহার করা যাবে না; ৬. আবাসিক হলগুলোতে শিক্ষার পরিবেশ উন্নতকরণে, সুশৃঙ্খল আবাসন ও স্বাস্থ্যসম্মত খাদ্য নিশ্চিতকরণে ভূমিকা রাখতে হবে; ৭. বিশ্ববিদ্যালয় পরিমন্ডলে ক্রিয়াশীল অপরাপর প্রগতিশীল ছাত্র সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, বাস কমিটি প্রভৃতির সঙ্গে সহযোগিতাপূর্ণ সম্পর্ক ও সদ্ভাব বজায় রাখতে হবে; ৮. গণমাধ্যমে কর্মরত সাংবাদিক বন্ধুদের দায়িত্ব পালনে সর্বাবস্থায় সহযোগিতা করতে হবে; ৯. ধর্মীয় উগ্রবাদ, সাম্প্রদায়িকতা, মৌলবাদন্ডজঙ্গিবাদ-সন্ত্রাসী কর্মকান্ড, গুজব ও বিভ্রান্তি ছড়ানো, অপরাধমূলক প্রবণতা, মাদক সংশ্লিষ্টতার সঙ্গে জড়িত শিক্ষার্থীদের বিষয়ে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সহযোগিতা করতে হবে এবং ১০. সাংগঠনিক শৃঙ্খলা পরিপন্থী, নিরাপত্তা বিঘ্নকারী, বেআইনি, ইভ টিজিং, র?্যাগিং ইত্যাদি কর্মকান্ডের সঙ্গে কোনোভাবেই জড়িত হওয়া যাবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে ছাত্রলীগের প্রতিটি কর্মী এক একজন ‘অনুকরণীয় এবং নির্ভরশীল’ বন্ধু হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে ভূমিকা পালন করবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সর্বশেষ খবর