Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ মে, ২০১৯ ২২:৪৩

ফল প্রকাশের আগে কবিতা লিখলেন মমতা, বাজালেন পিয়ানো (ভিডিও)

অনলাইন ডেস্ক

ফল প্রকাশের আগে কবিতা লিখলেন মমতা, বাজালেন পিয়ানো (ভিডিও)

ভারতের লোকসভা নির্বাচনের ফল গণনা হবে বৃহস্পতিবার (২৩ মে)। ৫৪৩ আসন বিশিষ্ট ভারতের লোকসভায় সপ্তম দফায় ভোট নেওয়া হয়েছে ৫৪২ আসনে। অনিয়মের অভিযোগে একটি আসনে ভোট গ্রহণ স্থগিত রাখা হয়েছে।

লোকসভা নির্বাচনের ফল প্রকাশের আগের দিন কবিতা লেখা এবং পিয়ানো বাজানোতে সময় কাটছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস দলের প্রধান মমতা ব্যানার্জীর  

এদিকে বুথফেরত জরিপ বলছে, টানা দ্বিতীয়বারের মতো নিরঙ্কুশ জয়ে ক্ষমতায় বসছে নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

বুথফেরত জরিপের ফলাফলে বলা হয়, বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) বিশাল ব্যবধানে জিতে ভারতে সরকার গঠন করবে। জরিপগুলোর ফলাফল অনুযায়ী, এনডিএ সর্বোচ্চ ৩৬৫ ও সর্বনিম্ন ২৪২ আসনে জিতবে বলে ধারণা করা হচ্ছে। 

গড়ে এনডিএর হাতে আসছে ২৯৫টি আসন, যেখানে ভারতে সরকার গঠন করতে প্রয়োজন হয় ২৭২টি আসন।

তাতে যারপরনাই চটেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী। আর রেগে গিয়ে আগের মতোই কলম ধরেছেন মমতা। লিখে ফেলেছেন আস্ত একটা কবিতা। সেটি আবার টুইটারে পোস্টও করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করে মমতা লিখেছেন, ‘মধ্য রাতে সিদ্ধান্ত, ওটাও জরুরি। ভিলেনের মাঠে এ খেলা, তাতেও জরুরি।’ বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের জামানায় দেশের বিচার ব্যবস্থা বিধ্বস্ত হওয়ার পাশাপাশি গণতন্ত্রকে গুহায় পাঠানো হয়েছে বলে অভিযোগ করেছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো।

মমতা কবিতার শেষ দুই লাইন, ‘কী দেখলে নির্বাচন? নির্বাসনও কি জরুরি?’ নিয়ে রাজনৈতিক বিশেষজ্ঞদের প্রশ্ন, কার নির্বাসনের কথা বলছেন দিদি।

এদিকে বুধবার রাত ৯টার পরে পিয়ানোতে একটি গানের সুর তুলে সেটিও নিজের ফেসবুক পেজে পোস্ট করেছেন মমতা।

ক্যাপশনে লিখেছেন, ভোটের ফলাফল প্রকাশের দিন এগিয়ে আসা উপলক্ষে আমি আমার মাতৃভুমির জন্য প্রার্থনা করছি। এই গানটি মা, মাটি ও মানুষের প্রতি উৎসর্গ করা হলো।

কিছুদিন আগেই খোদ কলকাতায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙা এবং তা নিয়ে রাজনৈতিক বিতর্কে ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায় মূলত বিজেপিকে আক্রমণ করেই ‘চেনা নয়’ ‘অবিশ্বাস্য কালো’ এবং ‘লজ্জিত’ নামে তিনটি কবিতা লিখে, সেগুলি টুইটারে পোস্ট করেছিলেন।

প্রথম কবিতায় বিজেপির বিরুদ্ধে উগ্র আগ্রাসন, সন্ত্রাসের অভিযোগ আনেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো।

‘অবিশ্বাস্য কালো’ কবিতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার দল বিজেপিকে কলঙ্কিত ব্রেন, মিথ্যাচারী, স্বৈরাচারী, অহংকারী বলে আক্রমণ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আর ‘লজ্জিত’ কবিতায় বিজেপিকে বাংলার সংস্কৃতি, ঐতিহ্য নিয়ে না খেলার হুঁশিয়ারি দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য