শিরোনাম
২৬ মে, ২০১৯ ১২:৩১

লোকসভায় মুসলিম সাংসদ কত জন?

অনলাইন ডেস্ক

লোকসভায় মুসলিম সাংসদ কত জন?

সম্প্রতি প্রকাশিত হলো ভারতে ১৭তম লোকসভা নির্বাচনের ফলাফল। এতে ক্ষমতাসীন বিজেপি নিরঙ্কুশ জয় পেয়েছে। আর  টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর মসনদে বসতে যাচ্ছেন দলটির নেতা নরেন্দ্র মোদি।

হিন্দু সংখ্যা গরিষ্ট এই নির্বাচনে মোট ২৭ জন মুসলিম সাংসদ নির্বাচিত হয়েছেন। এর মধ্যে কেবল দুটি রাজ্য পশ্চিমবঙ্গ ও উত্তরপ্রদেশ থেকেই নির্বাচিত হয়েছেন ১২ জন।

এই ২৭ জনের মধ্যে রয়েছেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা, এআইএমআইএমের আসাদ উদ্দিন ওয়াইসি, সমাজবাদী পার্টির আজম খানের মতো হাইপ্রোফাইল ব্যক্তিরা। তবে ৩০৩টি আসন পেয়ে ভূমিধস জয় পাওয়া বিজেপি ৬জন সংখ্যালঘুকে প্রার্থী করলেও তা থেকে কোনো মুসলিম প্রার্থী জেতেনি।

ভোটের ফল পর্যালোচনা করে দেখা গেছে, গতবারের তুলনায় এবার সংসদে মুসলিম প্রতিনিধিত্ব বেড়েছে চারজন। গত বছর নির্বাচিত হয়েছিলেন ১৩ জন। এবারের নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস থেকে পাঁচজন, কংগ্রেস থেকে চারজন, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, ন্যাশনাল কনফারেন্স ও ইউনিয়ম মুসলিম লিগ থেকে তিনজন করে মোট ১৩ জন, এআইএমআইএম থেকে দুইজন, রামবিলাস পাসোয়ানের এলজেপি, শারদ পাওয়ারের এনসিপি, সিপিআইএম ও বদরুদ্দিন আজমলের এআইইউডিএফ থেকে একজন করে মোট ২৭ জন মুসলিম প্রার্থী জয়লাভ করেছেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর