১৬ মে, ২০১৬ ১৩:০৯

লন্ডনের রাস্তায় মুখরোচক ঝালমুড়ি (ভিডিওসহ)

অনলাইন ডেস্ক

লন্ডনের রাস্তায় মুখরোচক ঝালমুড়ি (ভিডিওসহ)

লন্ডনে বসবাসরত বাঙালির সংখ্যা নেহায়েত কম নয়। অনেক বছর ধরেই বাংলাদেশসহ কলকাতার বাঙালিদের পদচারণা সেখানে লক্ষণীয়। প্রবাসীদের মন সবসময়ই দেশের জন্য আকুল থাকে। বিশেষ করে দেশি খাবারের স্বাদ থেকে বঞ্চিত হন তারা। লন্ডনে ভারতীয় রেস্টুরেন্টে নানারকম বাঙালি খাবার থাকলেও ঝালমুড়ি, ভেলপুরি, ফুচকা, চটপটির মতো মুখরোচক পথ খাবারগুলো পাওয়া কঠিন। তবে অবাক করা খবরটি হলো লন্ডনের রাস্তায়ও মিলছে এসব খাবার। আর এটা সম্ভব হয়েছে অ্যাঙ্গাস ডেনুন নামে এক ব্রিটিশ শেফের কারণে। খবর কলকাতা২৪।

বাঙালির প্রিয় পথ খাবারগুলোর সঙ্গে অ্যাঙ্গাসের প্রথম পরিচয় হয় কলকাতায়। দশ বছর আগের কথা। কলকাতার রাস্তার মুখরোচক খাবার তার বেশ পছন্দ হয়ে যায়। এরপর ব্রিটেনে ফিরে গিয়ে সেখানকার একটি টেলিভিশন চ্যানেলের রান্নার অনুষ্ঠানে কলকাতা থেকে শিখে যাওয়া ঝালমুড়ির রেসিপি দেখিয়ে তাক লাগিয়ে দেন। 

তবে অ্যাঙ্গাস ঠিক ধারণাও করতে পারেননি যে, কলকাতার ঝালমুড়ি বাঙালি প্রবাসীদের ছাড়িয়ে ব্রিটিশদের মাঝেও জনপ্রিয়তা পাবে। এরপর তিনি 'The Everybody Love Love Jhalmuri Express' নামের একটি স্টল তৈরি করেন এবং লন্ডনের বিভিন্ন স্থানে ঝালমুড়ি বিক্রি করতে শুরু করেন। 

 

 

 

বিডি-প্রতিদিন/ ১৬ মে, ২০১৬/ আফরোজ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর