১৬ মে, ২০১৬ ১৩:৩৪

মহাকাশে পৃথিবীর মত শতাধিক গ্রহের সন্ধান!

অনলাইন ডেস্ক

মহাকাশে পৃথিবীর মত শতাধিক গ্রহের সন্ধান!

মহাকাশ গবেষণায় বড়সড় সাফল্য পেল মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা। শতাধিক পৃথিবীর মত গ্রহের সন্ধান পাওয়া গেছে বলে দাবি করেছেন সংস্থার বিজ্ঞানীরা। যেগুলো দূরবর্তী নক্ষত্রসমূহকে কেন্দ্র করে ঘুরছে। নাসার কেপলার টেলিস্কোপে এই গ্রহগুলো ধরা পড়েছ। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

বিবিসির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, টেলিস্কোপে তুলনামূলক ‘বাসযোগ্য এলাকায়’ নয়টি ছোট গ্রহ চিহ্নিত করা গেছে। ‘বাসযোগ্য এলাকা’ বলতে কোন নক্ষত্রের চারপাশে ঘূর্ণায়মান গ্রহদের অবস্থানের এমন একটি এলাকাকে বোঝানো হয়, যে অবস্থানে থাকলে ওই গ্রহ বা গ্রহদের পৃষ্ঠে তরল পানি থাকার সম্ভাবনা থাকে। আর পানি থাকলে প্রাণ থাকারও জোরালো সম্ভাবনা থাকে। সৌরজগতে আমাদের পৃথিবী ঠিক এমনই একটি অবস্থানে রয়েছে।

সদ্য আবিষ্কৃত এই গ্রহদের কেপলার টেলিস্কোপের শনাক্ত করা নতুন গ্রহদের একটি তালিকায় রাখা হয়েছে। ওই তালিকায় কেপলার আবিষ্কৃত ১,২৮৪টি নতুন গ্রহ রয়েছে। নতুন গ্রহ আবিষ্কারের এটিই সবচেয়ে বড় ঘোষণা বলে জানিয়েছে নাসা।

আমেরিকার এই মহাকাশ সংস্থাটির বিজ্ঞানীরা এক টেলিকনফারেন্সের মাধ্যমে নতুন এই আবিষ্কারের কথা জানিয়েছেন। দেশটির ক্যালিফোর্নিয়ায় অবস্থিত নাসার আমেস রিসার্চ সেন্টার থেকে কেপলার মিশনের বিজ্ঞানী ড. নাটালি বাটালহা জানিয়েছেন, হিসাব করে দেখা গেছে আমাদের ছায়াপথে এক হাজার কোটিরও বেশি বাসযোগ্য গ্রহ থাকার সম্ভাবনা রয়েছে।

বিডি-প্রতিদিন/১৬ মে, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর