১৬ মে, ২০১৬ ১৭:৩৯

বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী এম্মা

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী এম্মা

সম্প্রতি বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী সুসানা মুশহাট জোন্সের মৃত্যু হয়েছে। এবার সে খেতাব দখল করে নিলেন ইতালির এম্মা মোরানো। 

তিনি উনিশ শতকের ইউরোপ দেখেছেন, দেখেছেন সদ্য ফেলে আসা বিশ শতকের ইউরোপ। আর এখনও দেখছেন একুশ শতকের চিত্র। তার বয়স এখন ১১৬। এই মূহুর্তে তিনিই বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী। 

নিউ ইয়র্কের সুসানা মুশহাট জোন্স ছিলেন এম্মার চেয়ে মাত্র কয়েক মাসের বড়। গত বৃহস্পতিবার তিনি মারা গিয়েছেন। ফলে সবচেয়ে বয়স্ক নারীর শিরোপাটি এ বার তার দখলে এসেছে।

কিন্তু কী সেই রহস্য, যা তাকে এই দীর্ঘায়ু দিয়েছে? এ বিষয়ে এম্মা বলেছেন, ‘‘আমি প্রতিদিন দুই বেলা কাঁচা ডিম খাই। এটা ছোটবেলার অভ্যাস। অ্যানিমিয়ার জন্য ডাক্তার খেতে বলেছিলেন। কিন্তু সেই ডাক্তার চলে গেছেন অনেক আগে। আমি এখনও তার সেই পরামর্শ মেনে চলি। আর খাই ব্র্যান্ডি। রাতে খুব তাড়াতাড়ি শুয়ে পড়ি। ১৯৩৮ সালে বিবাহবিচ্ছেদের পর আর বিয়ে করিনি।’’

এদিকে তার ‘শিরোপা’টি ফেলে রেখে যিনি সদ্য প্রয়াত হয়েছেন, নিউ ইয়র্কের সেই প্রবীণতমা সুসানা জোন্সও আজীবন ছিলেন অবিবাহিত।

উত্তর ইতালির পাইমোন্তে এলাকায় এম্মা জন্ম গ্রহন করেছিলেন ১৮৯৯ সালের ২৯ নভেম্বর। এখন থাকেন সুইৎজারল্যান্ড সীমান্তের লেক ঘেরা ছোট্ট একটা শহরে এক বেডরুমের ফ্ল্যাটে। তাকে সব সময় দেখাশোনা করেন এক পরিচারিকা। আর প্রতিদিন তাকে পরীক্ষা করেন এক ডাক্তার।


বিডি প্রতিদিন/ ১৬  মে, ২০১৬/ হিমেল-০৬

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর