Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১২ নভেম্বর, ২০১৮ ০২:২৬

বিশ্ববিদ্যালয়ের নতুন সিদ্ধান্ত, ক্যাম্পাসে করা যাবে গাঁজা সেবন!

অনলাইন ডেস্ক

বিশ্ববিদ্যালয়ের নতুন সিদ্ধান্ত, ক্যাম্পাসে করা যাবে গাঁজা সেবন!

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গাঁজা সেবন করা যাবে। এই প্রথম কোন বিশ্ববিদ্যালয় এমন সিদ্ধান্ত নিল। সম্প্রতি কানাডায় গাঁজা সেবনকে আইনি করা হয়েছে। আর তারপরেই বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয় ‘দ্য কানাডিয়ান ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলম্বিয়া’ (ইউবিসি) ক্যাম্পাসে গাঁজা সেবন করায় ছাড় দিল।

কানাডার মোট ২৬০ বিশ্ববিদ্যালয়, কলেজের মধ্যে ৬৫টি ইতিমধ্যেই গাঁজা সেবনে ছাড় দেওয়ার কথা ভাবছে বলেও খবর পাওয়া গেছে। ধূমপানের এই নতুন নিয়মের প্রতি আগ্রহ বাড়ছে বলে দাবি করেছে কানাডিয়ান ক্যান্সার সোসাইটি।

ইতিমধ্যেই অনেক কলেজ ভাবনাচিন্তা শুরু করলেও ইউবিসি প্রথম সিদ্ধান্ত নিয়ে নিল। ইউনিভার্সিটির ভ্যানকোউভার ও ওকানাগান ক্যাম্পাসে ইতিমধ্যেই ধূমপানের জন্য জায়গা চিহ্নিত করা হয়েছে বলে দাবি বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের।

উল্লেখ্য, এত দিন যে নিয়ম চালু ছিল তাতে এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে তো বটেই আশপাশের এলাকাতেও ধূমপান নিষিদ্ধ ছিল। স্বাস্থ্য রক্ষার কারণেই বিশ্ববিদ্যালয় থেকে আট মিটার দূরত্বের মধ্যে ধূমপান নিষিদ্ধ ছিল। এখন সেই সব নিয়ম বন্ধ হয়ে গঞ্জিকা সেবনের স্বাধীনতা পেতে চলেছে দ্য কানাডিয়ান ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলম্বিয়া।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর


আপনার মন্তব্য