Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ ডিসেম্বর, ২০১৮ ০৪:০০

হৃৎপিণ্ড নিতে ফিরে এলো বিমান

অনলাইন ডেস্ক

হৃৎপিণ্ড নিতে ফিরে এলো বিমান

যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে ডালাসের উদ্দেশ্যে উড়াল দেয় বিমান। কিন্তু উড্ডয়নের ঘণ্টা খানেকের মধ্যে যাত্রীদের নিয়ে বিমানটিকে ফিরে আসতে হয়। একটি ভুলের জন্য। আর সেই ভুলটি ছিল-হৃৎপিণ্ড বিমানে তুলে না নেওয়া। ঘটনাটি ঘটে সাউথওয়েস্ট এয়ারলাইন্সের একটি বিমানে।

বিবিসির খবরে বলা হয়, রবিবার ঘটে যাওয়া এই ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয় মঙ্গলবার।বিমানটিতে একটি হৃৎপিণ্ড বহন করে ডালাসে নিয়ে যাওয়ার কথা ছিল। যেটি বিমানে তুলতে ভুলে যান বিমান কর্মীরা।

এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানিয়েছে ক্যালিফোর্নিয়া থেকে হৃৎপিণ্ডটি সিয়াটলে নিয়ে আসা হয়। কারণ সেখানকার একটি হাসপাতালে হৃৎপিণ্ডের একটি ভাল্ব প্রতিস্থাপন করার কথা ছিল।

পরবর্তীতে সিয়াটল থেকে হৃৎপিণ্ডটিকে ডালাসে স্থানান্তরিত করার কথা বলা হয়। কিন্তু হৃৎপিণ্ডটি ডালাসগামী বিমানে তোলাই হয়নি। ফলে প্রায় অর্ধেক পথ পাড়ি দেওয়ার আগ পর্যন্ত বিমানের কর্মীদের মনে আসেনি হৃৎপিণ্ডটি নিতে তারা ভুলে গেছেন। যখন মনে পড়ে, তখন প্লেনের ক্যাপ্টেন এই ঘটনার কথা যাত্রীদেরকে বলেন। এতে বিমানের অধিকাংশ যাত্রীই বিস্মিত হন।

পরে বিমানটি মাঝ পথ থেকে আবার সিয়াটল বিমানবন্দরে ফিরে আসে। শেষপর্যন্ত নির্দিষ্ট সময়ের মধ্যেই হৃৎপিণ্ডটিকে ডালাসের স্বাস্থ্যসেবা কেন্দ্রে নিয়ে যাওয়া সম্ভব হয়েছিল।

বিশেষজ্ঞদের মতে, দেহ থেকে একটি হৃৎপিণ্ড বের করার পর তা ৪ থেকে ৬ ঘণ্টার মধ্যে আরেকটি দেহে প্রতিস্থাপন করতে হয়।

বিডি প্রতিদিন/১৪ ডিসেম্বর ২০১৮/আরাফাত


আপনার মন্তব্য