প্রকাশ : ১৯ জানুয়ারি, ২০১৯ ০৩:১৭

ক্যামেরায় ধরা পড়ল বিশ্বের 'বৃহত্তম' হাঙর! (ভিডিও)

অনলাইন ডেস্ক

ক্যামেরায় ধরা পড়ল বিশ্বের 'বৃহত্তম' হাঙর! (ভিডিও)

২০১৮-এ হলিউডের ছবি ‘দ্য মেগ’-কে ঘিরে কম হইচই হয়নি। সেই কল্পবিজ্ঞান ছবির কেন্দ্রে ছিল এক দানব হাঙর, যাকে ‘মেগালোডন’ হিসেবে জানে বিশ্ব। 

মেগালোডন এক প্রাগৈতিহাসিক জলচর। সে কম-বেশি ২.৬ মিলিয়ন বছর আগেই পৃথিবী থেকে হারিয়ে গেছে। কিন্তু সে যদি ফিরে আসে, কেমন হয়— এই নিয়েই কথা বলেছিল সেই ছবি। মেগালোডন না ফিরুক, তার জায়গায় এক ‘দানব’ হাঙরের সন্ধান সত্যি সত্যি পাওয়া গেল সম্প্রতি।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম 'ইনসাইড এডিসন' এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের ডুবুরিরা ওহাউ নামক এক স্থানে সন্ধান পেয়েছেন এই দানবীয় আকৃতির শ্বেত হাঙরটির। ২০ ফুট দৈর্ঘ্যের এই হাঙরটির ওজন কম করে ২.৫ টন হবে বলে অনুমান প্রত্যক্ষদর্শীদের। 

হাঙর বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি একটি স্ত্রী-হাঙর এবং সম্ভবত সে গর্ভবতী।

জানা গেছে, ডুবুরিদের একটি দল জলের তলায় একটি তিমির দেহাবশেষ খেতে আসা টাইগার শার্কদের ভিডিও তুলছিল। এমন সময়েই ওই হাঙরটি সেখানে উদিত হয়। তাকে দেখে হতবাক হয়ে যান দলের সকলে। 

ডুবুরি দলের মুখপাত্র ওশান র‌্যামসে জানিয়েছেন, দানব হাঙরটি সেখানে এলে টাইগার সার্কগুলো পালিয়ে যায়। তার ছবি ও ভিডিও তোলার জন্য ডুবুরিরা তার সঙ্গে বেশ খানিকক্ষণ সাঁতরান।

এর আগে হাওয়াইয়ের ওই অঞ্চলেই এক বিশাল হাঙরকে চিহ্নিত করা হয়েছিল বিশ্বের ‘বৃহত্তম’ হিসেবে। তার নাম রাখা হয়েছিল ‘ডিপ ব্লু’। অনুমান করা হচ্ছে, এটি সেই হাঙরটিই। 

বিশেষজ্ঞদের মতে, গর্ভবতী হাঙরকে না ঘাঁটালে কারোকে আক্রমণ করে না। তাই তার সঙ্গে এতক্ষণ সাঁতরাতে পেরেছেন ডুবুরিরা।

বিডি প্রতিদিন/১৯ জানুয়ারি ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য