শিরোনাম
প্রকাশ : ২ ডিসেম্বর, ২০১৯ ১১:৩২

১৬ সেকেন্ডে ২১৯ কিলোগ্রাম বিস্ফোরকে ধ্বংস হলো ২১ তলা ভবন! (ভিডিও)

অনলাইন ডেস্ক

১৬ সেকেন্ডে ২১৯ কিলোগ্রাম বিস্ফোরকে ধ্বংস হলো ২১ তলা ভবন! (ভিডিও)
সংগৃহীত ছবি

মাত্র ১৬ সেকেন্ড। সম্পূর্ণ ধ্বংস হয়ে গেল ১৬ হাজার টন ইস্পাত। মুহূর্তের মধ্যে ধসে পড়ল মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার একটি বিখ্যাত বিল্ডিং। বিল্ডিংটির উচ্চতা ৩৩২ ফুট। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল সেই ধ্বংসের ভিডিও। 

২১ তলা ভবনটি ১৯৭২ সাল থেকে পেনসিলভেনিয়াতে ল্যান্ডমার্ক হয়ে দাঁড়িয়ে ছিল। বেথলেহেম স্টিল সংস্থার এই বিল্ডিংটির নাম মার্টিন টাওয়ার। কিন্তু দীর্ঘদিন হয়ে গেছে সংস্থাটি বন্ধ হয়ে যায়। বিল্ডিংটির বর্তমান মালিক বিশাল উঁচু এই বিল্ডিংটিকে কীভাবে আর্থিক ভাবে লাভের মুখ দেখানো যায় তা নিয়ে চেষ্টা চালিয়ে গেছেন। বিভিন্ন সময়ে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। কিন্তু কিছুই করে উঠতে পারেননি কেউ। তাই শেষ পর্যন্ত তাকে মার্টিন টাওয়ার ভেঙে ফেলার সিদ্ধান্তই নিতে হয়।

তা ভেঙে ফেলতে কম কষ্ট করতে হয়নি। বিশাল এই বাড়িটিকে ধ্বংস করতে প্রায় ২১৯ কিলোগ্রাম বিস্ফোরক প্রয়োজন হয়েছে। আর তা করার সময় যাতে কোনও ভাবে বিপদ না ঘটে সেজন্যে খেয়াল রাখতে হয়েছে। কোনও ভাবে উঁচু ভবনটি হুড়মুড়িয়ে ভেঙে না পড়ে কিংবা হেলে না পড়ে সেজন্যে সবদিক থেকে ব্যবস্থা রাখা হয়। ধাপে ধাপে ধ্বংস হয়ে সোজাসুজি নেমে আসে বিল্ডিংটি। বিস্ফোরণ প্রক্রিয়া শুরু থেকে বিল্ডিংটি পুরোপুরি ধ্বংস হতে সময় নেয় মাত্র ১৬ সেকেন্ড।

ভয়ঙ্কর হলেও ‘অসাধারণ’ এই ভিডিওটি দেখতে বহু মানুষ জড়ো হন। বহু মানুষ ধ্বংসের ছবি ক্যামেরাবন্দি করেন। শুধু ক্যামেরাবন্দি করা নয়, সোশ্যাল মিডিয়াতেও অনেকেই সেই ভিডিও তুলে ধরেন। আর তা করতেই তা সোশ্যাল মিডিয়াতে ভাইরাল।

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য