প্রকাশ : ৩ ডিসেম্বর, ২০১৯ ১০:০০
আপডেট : ৩ ডিসেম্বর, ২০১৯ ১৪:৩০

ধুমপান না করলে কর্মীদের অতিরিক্ত ৬ দিনের ছুটি দিচ্ছে এই সংস্থা!

অনলাইন ডেস্ক

ধুমপান না করলে কর্মীদের অতিরিক্ত ৬ দিনের ছুটি দিচ্ছে এই সংস্থা!
ফাইল ছবি

ধুমপান না করলে কর্মীদের অতিরিক্ত ৬ দিনের ছুটি দিচ্ছে জাপানের একটি সংস্থা। সিএনবিসি জানিয়েছে, টোকিওর বিপণন সংস্থা পিয়ালা ইনক সিগারেট বিরতিতে সময় নষ্ট হওয়া নিয়ে অসন্তোষের মোকাবেলা করতেই এই নীতিটি চালু করে।

সংস্থার অফিসটি ২৯ তলায়! তাই কাউকে সিগারেট খেতে হলে বিরতি নিয়ে বেসমেন্টে যেতে হবে। এই ধরণের বিরতি সাধারণত ১৫ মিনিট পর্যন্ত লম্বা হত। যার ফলে ধুমপান করেন না এমন কর্মীদের মধ্যে বিষয়টি বিরক্তি সৃষ্টি করেছিল। তাদের অভিযোগের কথা শোনার পরেই সংস্থার প্রধান নির্বাহী তাকাও আসুকা ধুমপান করেন না এমন কর্মীদের ক্ষতিপূরণ হিসেবে ছয় দিনের অতিরিক্ত ছুটি দেওয়ার দেওয়ার সিদ্ধান্ত নেন।

সিএনবিসি জানিয়েছে, পিয়ালা ইনক'র একজন মুখপাত্র হিরোতাকা মাতসুসিমার কথায়, “আমাদের ধুমপান করেন না এমন এক কর্মী বছরের শুরুতেই সংস্থার ‘সাজেশন বাক্সে' একটি বার্তা রেখে যান যে ধুমপান বিরতি বেশ একটা সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। আমাদের প্রধান নির্বাহী কর্মকর্তা মন্তব্যটি দেখেন এবং বিষয়টাতে সম্মত হন, সুতরাং আমরা ধুমপায়ী নন এমন মানুষদের ক্ষতিপূরণ হিসেবে অতিরিক্ত ছুটি দিচ্ছি।"

তাকাও আসুকা বলেন, “আমি আশা করি কর্মচারীদের জরিমানা বা জবরদস্তির চেয়ে ইন্সেন্টিভ দেওয়ার মাধ্যমে ধুমপান ছাড়ার বিষয়টি বেশি উৎসাহিত করবে।"


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য