২৯ জানুয়ারি, ২০২২ ১৪:৪৭

একদিনও অসুস্থতার ছুটি না নিয়েই টানা ৭০ বছর একই কোম্পানিতে কর্মরত বৃদ্ধ!

অনলাইন ডেস্ক

একদিনও অসুস্থতার ছুটি না নিয়েই টানা ৭০ বছর একই কোম্পানিতে কর্মরত বৃদ্ধ!

ব্রায়ান চোর্লে।

৭০ বছর ধরে একই কোম্পানিতে কাজ করছেন।  অথচ একটি দিনও অসুস্থতার জন্য ছুটি নেননি। এমনও অসম্ভব কাজকেই সম্ভব করে দেখিয়েছেন ব্রিটেনের এক বৃদ্ধ। একটানা সাত দশক ধরে অসুস্থতাজনিত ছুটি ছাড়া নিরন্তর কাজ করে চলেছেন ইংল্যান্ডের ব্রায়ান চোর্লে। 

১৯৫৩ সালে নিজের কর্মজীবন শুরু করেন ব্রায়ান। তখন তার বয়স ছিল মাত্র ১৫।  স্কুলে পড়াশোনা করতেন ব্রায়ান। গরমের ছুটিতে সমারসেট এলাকার ক্লার্ক শু কোম্পানি নামে জুতা তৈরির সংস্থায় কাজ শুরু করেন। ভেবেছিলেন পড়াশোনার পাশাপাশি পরিবারের জন্যও কিছু বাড়তি উপার্জন করা যাবে। 

৪৫ ঘণ্টার কাজের পর নিজের প্রথম রোজগার হাতে পান ব্রায়ান। দুই পাউন্ড ও তিন সিলিং হাতে পেয়েছিল ১৫ বছরের কিশোর। সেই সময় এই সামান্য অর্থই তার কাছে ছিল অনেক। আনন্দে আত্মহারা হয়ে গিয়েছিলেন ব্রায়ান। এক পাউন্ড মায়ের হাতে দিয়েছিলেন। বাকি নিজের প্রয়োজনের জন্য রেখে দেন। 

এরপর থেকে আজ পর্যন্ত জুতা তৈরির সংস্থার সঙ্গে যুক্ত ব্রায়ান। কোম্পানির আমূল পরিবর্তন হয়েছে। কারখানার চেহারা বদলে এখন তৈরি হয়েছে শপিং সেন্টার। অবশ্য ক্লার্কের কাজে এমন কোনও পরিবর্তন আসেনি। আজও একই নিষ্ঠার সঙ্গে কাজ করে চলেছেন তিনি একদিনও অসুস্থতার জন্য ছুটি না নিয়ে। 

কেমন করে সম্ভব? প্রশ্নের উত্তরে ব্রায়ান জানান, বরাবর নিয়ম মেনে জীবন যাপন করেছেন তিনি। আর তাই এই অসাধ্য সাধনের রহস্য। এর জোরেই মেডিক্যাল চেকআপে সুস্থতার সার্টিফিকেটই পেয়েছেন বলে দাবি ব্রায়ানের।  

আট বছর আগে স্ত্রীকে হারিয়েছেন ব্রায়ান। বাড়িতে আর আপন বলতে কেউ নেই। তাই সকাল হলেই কাজে চলে আসেন। এখানে অনেক মানুষের সঙ্গে দেখা হয় আর তাদের সঙ্গে কথা বলা যায়। যতদিন পারবেন এভাবেই ছুটি না নিয়ে কাজ করে যাবেন বলে জানান তিনি।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর