১৭ এপ্রিল, ২০২২ ১১:৩৫

মহাকাশের উদ্দেশে কাবাব পাঠানোর চেষ্টা, সঙ্গে ছিল সালাদও

অনলাইন ডেস্ক

মহাকাশের উদ্দেশে কাবাব পাঠানোর চেষ্টা, সঙ্গে ছিল সালাদও

মহাকাশে কাবাব পাঠানোর চেষ্টা করেছেন এক তুর্কি রন্ধনশিল্পী। তবে তার চেষ্টা সফল হয়নি। ৩৮ কিলোমিটার উড়ার পর সেটি পড়েছিল সাগরে। তবে তাতে হতাশ নন ইয়াসার আয়দিন নামের সেই ব্যক্তি। তুরস্কের আদানার এই বাসিন্দা জানিয়েছেন, তিনি সুযোগ পেলে কোনো কিছুতে সফল হতে ভালোবাসেন। তার এ প্রচেষ্টা সফল হয়নি। তবে তার দেশ, শহর ও খাবারের সুনাম ছড়িয়ে পড়েছে।

১৯৬১ সালের ১২ এপ্রিল সাবেক সোভিয়েত ইউনিয়নের মহাকাশচারী ইউরি গ্যাগারিন মহাকাশভ্রমণে গিয়ে ইতিহাসে নাম লেখান। সেই দিনটি স্মরণে গত ১২ এপ্রিল বেলুনে করে মহাকাশের উদ্দেশে সালাদসহ কাবাব পাঠান ইয়াসার আয়দিন। সঙ্গে ছিল ক্যামেরা ও ট্র্যাকিং ডিভাইস। তাকে এ কাজে সাহায্য করেছে প্রকৌশলের এক শিক্ষার্থী। তিন ঘণ্টায় বেলুনটি পৃথিবীপৃষ্ঠ হতে ৩৮ কিলোমিটার উপরে উঠে। বেলুন বিস্ফোরিত হওয়ায় যেখান থেকে কাবাব মহাকাশের উদ্দেশে পাঠানো হয়েছিল সেই স্থান থেকে ১২১ কিলোমিটার দূরে সমুদ্রে পড়ে। পরে সেখানে গিয়ে কাবাবের বক্স নিয়ে এসেছেন ইয়াসার আয়দিন। কাবাব মোটামুটি অক্ষতই ছিল। পুরো মুহূর্তটির ভিডিও ধারণ সম্ভব হয়েছে। মহাকাশে কাবাব পাঠানোর প্রচেষ্টা ব্যর্থ হলেও ইয়াসার আয়দিন বিষয়টি বেশ আনন্দের সঙ্গই উদযাপন করেছেন।

ইয়াসার আয়দিন মজা করে বলেছেন, ‌‘মরিচ বেশি হওয়ায় হয়তো ভিনগ্রহীদের কাবাব পছন্দ হয়নি। পরের বার কাবাব পাঠানোর সময় মরিচ কম করে ব্যবহার করবো।’  

সূত্র : ডেইলি সাবাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর